কোন ধরনের আর্টিকেল রাইটার বেশি আয় করে?

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং জগতে যে সব কাজের চাহিদা বেশি তার মধ্যে আর্টিকেল রাইটিং একটি। যেহেতু আর্টিকেল লেখা একটি ক্রিয়েটিভ কাজ সেহেতু এই পেশায় ভালো লেখকের সংখ্যা কম। অবশ্য অনুশীলন করার মাধ্যমে ভালো আর্টিকেল রাইটার হওয়া যায়।

আর্টিকেল রাইটার পেশা হিসাবে বাছাই করার আগে কত গুলো বিষয় চিন্তা করা উচিত। যেমন আপনি কোন ধরনের রাইটার হতে চান? আপনি কি বিষয় ভালো জানেন? এবং এই পেশায় আসার উদ্দশ্য কী? ইত্যাদি।

আর্টিকেল রাইটার

ফ্রিল্যান্সিং রাইটারদের প্রচুর পড়তে হয় বিভিন্ন বিষয় জানার জন্য। কারন জানা না থাকলে আপনি লিখতে পারবেন না।

আর্টিকেলের ধরন

Upwork রিসার্স করে আমরা বেশ কয়েকটি আটিকেলের ধরন নির্বাচন করেছি। যে আটিকেল গুলো বর্তমান সময়ে বেশি চলছে। আপনি নিচের আলোচনা করা আটিকেল গুলো নিয়ে ক্যারিয়ার শুরু করতে পারেন।

ব্লগ লেখার উপযুক্ত নিয়ম

১. ব্লগ এবং আর্টিকেল রাইটার

আপওর্য়াক ওয়েবসাইটে গিয়ে দেখবেন ব্লগ এবং আরটিকেল রাইটার চাহিদা অনেক। প্রতিদিন কয়েক হাজার জব আপওর্য়াকে পাবলিশ হয় শুধু ব্লগ রাইটিং করার উপর। একজন ব্লগ রাইটার প্রতি ঘন্টায় গড়ে ৫০ হতে ২৫ ডলার পর্যন্ত আয় করে।

Blog Writer

২. ওয়েব কন্টেন্ট রাইটার

ব্লগ রাইটার ওয়েব কন্টেন্ট রাইটারের মধ্যে পার্থক্য আছে। ওয়েব কন্টেন্ট রাইটাদের ইন্ডাস্ট্রি রিলেটেড ব্যবসা নিয়ে লিখতে হয়। একটা উদাহরন দেওয়া যাক, ধরুন আমি ডিজাইন ইন্ডাস্ট্রি ভালো বুঝি তাহলে আমার লেখার বিষয় হয়ে ডিজাইন রিলেটেড ওয়েবসাইট।

ওয়েব কন্টেন্ট রাইটার

ব্লগে লেখার থেকে ওয়েব সাইটে লেখা কঠিন। এই কারনে ব্লগ কন্টেন্ট রাইটাদের থেকে ওয়েব কন্টেন্ট রাইটার বেশি আয় করে। একজন ওয়েব কন্টেন্ট রাইটার প্রতি ঘন্টায় ৬০ হতে ১০০ ডলার পর্যন্ত আয় করে।

আটিকেল লিখে আয় করার বিস্তারিত আলোচনা

৩. টেকনিক্যাল রাইটার

সফটওয়্যার, অ্যারোসপেস, ইজ্ঞিনিয়ারিং, বায়োটেকনোলজি, ইত্যাদি বিষয় লেখকে টেকনিক্যাল রাইটার বলে। টেকনিক্যাল রাইটার প্রতি ঘন্টায় সব থেকে বেশি আয় করে। একজন টেকনিক্যাল রাইটার প্রতি ঘন্টায় ৬০ হতে ১২০ ডলার পর্যন্ত আয় করে।

টেকনিক্যাল রাইটার

টেকনিক্যাল রাইটারের জন্য রিসার্স করার অভিজ্ঞতা থাকতে হবে। কারন টেকনিক্যাল রাইটারের কাছে আপডেট তথ্য থাকাটা জরুরি।

ব্লগিং করে কত টাকা আয় করা যায়

৪. ক্রিয়েটিভ রাইটার

ক্রিয়েটিভ রাইটার প্রতি ঘন্টায় ৬০ হতে ২৪০ ডলার পর্যন্ত চার্জ করে থাকে। সাধারনত একজন ক্রিয়েটিভ রাইটার যে কোন প্রফেশন থেকে আসতে পারে।

Creative Writer

৫. এডিটর

এডিটর জবের তেমন কোন চাহিদা নেই। প্রতিটি কাজের জন্য একজন এডিটর প্রতি ঘন্টায় ৬০ ডলার হতে ১০০ ডলার পর্যন্ত আয় করে।

Editor

৬. কপি রাইটার

অনলাইন ব্যবসা বৃদ্ধি করার জন্য কপি রাইটারের চাহিদা সব থেকে বেশি। আমি ব্যাক্তিগত ভাবে মনে করি একজন কপি রাইটারকে অনেক বেশি ক্রিয়েটিভ হতে হয়।

Copywriter

কারন একই বিষয় ভিন্ন ভিন্ন ভাবে উপস্থান করা খুব সহজ বিষয় নয়। আপনি কপিরাইটার হতে চাইলে প্রচুর লেখার কৌশল জানতে হবে।

একজন কপিরাইটার প্রতি ঘন্টায় ১০০ হতে ১৫০ ডলার পর্যন্ত আয় করে।

আরটিকেল লেখার নিয়ম বা কৌশল

রাইটার হয়ে ক্যারিয়ার শুরু করার আগে নিচের ভিডিও টা দেখুন

ডান থেকে বামে টানুন আরও পোষ্ট দেখার জন্য