ব্লগ সাইট কিভাবে বানাব

ব্লগ সাইট কিভাবে বানাবেন তার উপর বিস্তারিত আলোচনা করা হয়েছে এই লেখার মাধ্যমে। আশা করছি আপনাদের ভালো লাগবে। আমরা প্রথমে দেখব ব্লগ সাইট বানানোর জন্য কি কি করা দরকার? ফ্রি এবং পেইড ব্লগিং নিয়ে কিছু আলোচনা করা হবে।

আপনি কেন ব্লগ সাইট বানাতে চান?

মূলত দুইটি কারনে ব্লগ সাইট তৈরি করা হতে পারে প্রথমত ব্লগ সাইটে থেকে আয় করার উদ্দশ্য নিয়ে অথবা সম সাময়িক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করার জন্য। এক দিক দিয়ে বলা যায় আপনার মনের কথা প্রকাশ করার জন্য ব্লগ সাইট তৈরি করতে পারেন।

মনের ভাব প্রকাশ করার জন্য ব্লগ সাইট তৈরি করার কথা ভাবলে ব্লগিং বিষয় সাধারন জ্ঞান থাকলেই হবে। কিন্তু আপনি আয় করার উদ্দশ্য নিয়ে ব্লগ সাইট বানাতে চাইলে অনেক বিষয় জানতে হবে।

ফ্রি প্রফেশনাল ব্লগিং কোর্স

ফ্রি ব্লগ সাইট কি ভাবে বানাব

ফ্রি ব্লগ সাইট বানানোর জন্য ব্লগার এবং ওয়ার্ডপ্রেস দুইটি জনপ্রিয় মাধ্যম। আমরা আজকে দেখব ব্লগার ব্যবহার করে ফ্রি ব্লগ সাইট কি ভাবে তৈরি করা যাবে।

প্রথম Step: Blogger লিংকে ক্লিক করলে নিচে মত একটি ওয়েবসাইট আসবে।

ব্লগ সাইট কিভাবে বানাব

আর একটি বিষয়, আপনার জিমেইল একাউন্ট না থাকলে তা আগে থেকে তৈরি করে নিতে হবে। কারন উপরে উল্লেখ করা স্থানে ক্লিক করার আগে জিমেইল একাউন্টে সাইন ইন করা থাকতে হবে। অবশ্য এই পেজে আসার পরেও জিমেইলে সাইন ইন করা যায়।

দ্বিতীয় Step: জিমেইল সাইন ইন করার পর নিচের ছবি টা দেখতে পাবেন। নিচের ছবির নির্দশনা অনুযায়ি তথ্য গুলো পূরণ করে পরর্বতী বাটনে ক্লিক করুন।

ব্লগ সাইট টাইটেল লিখুন

তৃতীয় Step: আপনার ব্লগের ঠিকানা লিখতে হবে। আপনি যে কোন নাম দিয়ে আপনার ব্লগ সাইটের এ্যাড্রেস তৈরি করতে পারবেন তবে সেই এ্যাড্রেসটি যেন আগে কেউ ব্যবহার করে না থাকে।

একটা উদাহরন দেওয়া যাকঃ আমি একটি ব্লগ সাইটের এ্যাড্রেস দিয়েছি মাইবিডিব্লগ। এবার আপনি একটি ব্লগ এ্যাড্রেস দিতে চাচ্ছেন মাইবিডিব্লগ দিয়ে। কিন্তু আমি প্রথমে মাইবিডিব্লগ নামটি ব্যবহার করার কারনে আপনি দ্বিতীয় বার তা ব্যবহার করতে পারবেন না। আবার আপনি প্রথমে ব্যবহার করলে আমি দ্বিতীয় বার ব্যবহার করতে পারব না।

ব্লগিং ইতিহাস

আপনি গুগলে সার্চ করে ব্লগ সাইটের নাম তৈরি করার ক্ষেত্রে সাজেশন নিতে পারেন। এবার নিচের ছবিটির দিকে লক্ষ করুন।

ব্লগ সাইটের নাম লিখুন

চতুর্থ Step: চতুর্থ স্টেপ ব্লগ সাইট বানানোর শেষ কাজ। এই কাজটি শেষ করার মাধ্যমে ব্লগসাইট বানানোর অভ্যন্তরিন করা শুরু করতে হয়।

ডিসপ্লে নাম ব্লগ সাইটের সবার জন্য উন্মুক্ত, যা সকল ভিজিটর দেখতে পাবে।

ব্লগ ডিসপ্লে নাম

উপরের স্টেপটা শেষ করলেই নিচের ব্লগ ড্যাশ বোর্ডটি দেখতে পারবেন। এই ড্যাশ বোর্ড ব্যবহার করে আপনি আপনার ব্লগ সাইটের সব কিছু মেইনটেইন করতে পারবেন।

ব্লগিং করে আয় করার উপায়

ব্লগ সাইটের ড্যাশ বোর্ড

Blog Site Dashboard

উপরের ড্যাশবোর্ডে উল্লখ করা প্রতিটি বিষয় নিচে আলোচনা করা হল। এবং লেখার শেষে একটি সম্পূর্ণ ভিডিও দেওয়া থাকবে ব্লগ সাইট কিভাবে বানাবেন তার উপর।

ব্লগ থিমঃ

ব্লগারে বিভিন্ন ধরনের থিম আছে আপনি যে কোন একটি থিম নির্বাচন করে ব্লগিং শুরু করতে পারেন। ব্লগারে থিমের জন্য কোন ধরনের পেমেন্ট করতে হবে না। আপনার ইচ্ছা মত যে কোন একটি থিম নির্বাচন করে ব্লগিং শুরু করতে পারবেন।

ব্লগারে যে সব থিম পাবেনঃ

Contempo

Soho

Emporio

Notable

Essential

Simple

Dynamic Views

Picture Window

Awesome Inc.

Watermark

Ethereal

Travel

বি.দ্রঃ ফ্রি প্রফেশনাল ব্লগিং কোর্স এর জন্য যোগাযোগ করুন

বিস্তারিত আরও পড়ুর

error: Content is protected !!