৫০০০ টাকা প্রফেশনাল ব্লগ সাইট তৈরি করুন

প্রফেশনাল ব্লগ সাইট তৈরি করা হয় অনলাইন থেকে আয় করার জন্য। ব্লগিং এখন বর্তমানে একধরনের অনলাইন ব্যবসা। সুতরাং আপনি ব্লগিং করলে আপনাকে প্রফেশনাল ভাবেই করতে হবে।

আমি এই লেখার মধ্যে দেখানের চেষ্টা করব কিভাবে শুধু ৫০০০ হাজার টাকা বাজেটে একটি সম্পূর্ণ ব্লগ সাইট তৈরি করতে পারবেন।

Blog making

ডোমেইন ক্রয়ঃ ব্লগিং শুরু করার প্রথম পদক্ষেপ ডোমেইন নাম ক্রয় করতে হবে। আপনি যে কোন কোম্পানি থেকে ডোমেইন নাম ক্রয় করতে পারবেন। ডোমেইন নাম ক্রয় বলতে ডোমেইন রেজিঃ করা বোঝানো হচ্ছে।

সাধারনত বাংলাদেশি একটি কোম্পানি থেকে ডোমেইন রেজিঃ করার জন্য ৮৫০ থেকে ১০০০ টাকা পর্যন্ত খরচ হতে পারে।

হোস্টিং খরচঃ হোস্টিং ক্রয় করার আগে আপনাকে চিন্তা করতে হবে কোন কোম্পানি থেকে হোস্টিং ক্রয় করবেন। দেখুন যে কোন সময় ডোমেইন কোম্পানি পরির্বতন করা যায় কিন্তু হোস্টিং কোম্পানি পরির্বতন করার জন্য সমস্যা সৃষ্টি হয়।

সুতরাং হোস্টিং ক্রয় করার আগে সেই কোম্পানি বিষয়ে বিস্তারিত জানতে হবে। হোস্টিং এর উপর ব্লগ সাইটের স্প্রিড নির্ভর করে। এমন কোন কোম্পানির থেকে হোস্টিং ক্রয় করা যাবে না যাদের হোস্টিং সার্ভিস ভালো নয়।

বাংলাদেশের যে কোম্পানি থেকে হোস্টিং ক্রয় করার জন্য সাজেস্ট করব।

আমি নিজে এই কোম্পানি থেকে ডোমেইন এবং হোস্টিং সার্ভিস ব্যবহার করছি। যাদের হোস্টিং সার্ভিস খুবেই ভালো WebHostBd

আমরা যেহেতু অনেক কয়েকটি ব্লগ এবং সার্ভিস সাইট আছে সেহেতু আমি ভিন্ন ভিন্ন হোস্টিং কোম্পানির সার্ভিস নিয়ে থাকি। কিন্তু বাংলাদেশের সব গুলো কোম্পানির থেকে Webhostbd সব থেকে ভালো সার্ভিস দিয়ে থাকে।

যা হোক আমার সাজেস্ট হবে অবশ্যই ২ জিবি হোস্টিং ক্রয় করবেন। ২ জিবি হোস্টিং ক্রয় করার জন্য খরচ হবে ১৫,০০ টাকা।

ব্লগ সাইট যেহেতু সুতরাং ওয়ার্ডপ্রেস অথবা ব্লগার দুইটির যেকোন একটি মাধ্যম ব্যবহার করতে পারেন। আমি ব্যক্তিগত ভাবে সাজেস্ট করব ওয়ার্ডপ্রেস ব্যবহার করার জন্য।

ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশনঃ প্রিমিয়াম থিম দিয়ে ওয়াডপ্রেস ব্লগ কাস্টমাইজেশন করার জন্য খরচ পরবে ৫০০০ থেকে ৬০০০ হাজার টাকা।

থিম কাস্টমাইজেশন করার সময় অবশ্যই প্রয়োজনী তথ্য দিয়ে পরিপূর্ণ থিম কাস্টমাইজেশন করে নিবেন।

ব্যবসায়িক ব্লগ সাইট বিনিয়োগ এবং ক্যারিয়ার

প্রফেশনাল ব্লগিং কেন শুরু করবেন

শখের বসে ব্লগিং শুরু করতে চাইলে ফ্রি ব্লগিং করতে পারেন। আবার এমন টা ভাববেন না যে, ফ্রি ব্লগিং করে আয় করা যায় না। ফ্রি ব্লগিং দিয়ে আয় করা যায় কিন্তু তা আপনার পরিশ্রমের তুলনায় যথেষ্ট নয়।

ফ্রি ব্লগিং এবং পেইড ব্লগিং করার ক্ষেত্রে একই রকম পরিশ্রম করতে হয়। কিন্তু আয় করার ক্ষেত্রে পেইড ব্লগিং এগিয়ে থাকে সবসময়।

সুতরাং আমি বলব, কষ্ট যখন করতেই হবে তখন কেন পেইড ব্লগিং নয়। প্রফেশনাল ব্লগিং একবার প্রতিষ্টিত করতে পারলে মাসে মাসে আপনার আয় বৃদ্ধি পাবে। ব্লগিং করে কত ভাবে আয় করা যায়, আপনি চিন্তা করতে পারবেন না।

গুগল এডের থেকে সব থেকে বেশি আয় করা যায় অ্যাফিলিয়েট মার্কেটিং করে। একজন অ্যাফিলিয়েট মার্কেটার প্রতি মাসে লক্ষ লক্ষ ডলার আয় করতে পারে।

বাংলাদেশে এমন অনেক বাংলা ওয়েবসাইট আছে যারা প্রতিমাসে ৪০,০০০ থেকে ৫০,০০ হাজার পর্যন্ত টাকা আয় করতেছে। আবার অনেক ওয়েবসাইট আছে যাদের গুগল এডসন্স পারমিশন আছে কিন্তু তত বেশি আয় করতে পারছে না। কারন সঠিক ভাবে গুগল এডসন্স মেইনটেইন করার সমস্যা।

আপনার ওয়েবসাইট কোন ধরনের এডের জন্য ভালো রেন্সপনস করে তা আপনাকে খুঁজে বের করতে হবে। সঠিক এড খুঁজে সেটাপ করতে পারলে ক্লিক বৃদ্ধি পাবে।

ব্লগ সাইট তৈরি করে সফল হওয়ার উপায় কি

একটি ব্লগের প্রান ব্লগের কন্টেন্ট, আপনার ব্লগে যত বেশি কন্টেন্ট থাকবে আপনি তত বেশি সফল হতে পারবেন। শুধু কন্টেন্ট থাকলে হবে না, অবশ্যই কোয়ালিটি সম্পূর্ণ কন্টেন্ট থাকতে হবে। শুধু মাত্র কোয়ালিটি কন্টেন্ট তৈরি করবে আপনার ওয়েবসাইটের ব্রান্ডিং।

ওয়েবসাইট যখন কোন কন্টেন্ট পাবলিশ করবেন তখন খেয়াল রাখতে হবে। কেন আপনার কন্টেন্ট টি মানুষটি পড়বে। মনে রাখতে হবে সব সময় আপনি আপনার ওয়েবসাইটের জন্য কন্টেন্ট লিখছেন না। আপনি কন্টেন্ট লিখছেন আপনার ভিজিটরের জন্য।

সুতরাং যা কিছু লিখেন না কেন সঠিক ইনফরমেশন দিয়ে লিখতে লিখুন, যেন ভিজিটর উপকৃত হয়।

ভিজিটর সংখ্যা বৃদ্ধি পাওয়া মানে ব্লগ সাইট সফল হওয়া। মনে রাখুন, ব্লগ সাইট সফল করতে হলে মানসম্পূর্ণ পোষ্টের কোন বিকল্প নেই। মান সম্পূর্ণ কন্টেন্ট হতে পারে সফল হওয়ার উপযুক্ত মাধ্যম।

আমাদের ওয়াডপ্রেস ওয়েবসাইট ডিজাইন সার্ভিস

✅ প্রিমিয়াম ওয়াডপ্রেস থিম

✅ ওয়েবসাইট লোগো এবং ব্রাউজার আইকন ডিজাইন

✅ ৭ থেকে ৮ পেজ তৈরি করা হবে ( Privacy Policy, About Us, Contact Us, Home Page, Blog Page )

✅ মোবাইল ফ্রেন্ডলি ব্লগ

✅ Google Adsense Approve ( সর্বোচ্চ সহযোগিতা করা হবে )

✅ ফ্রি কন্টেন্ট রাইটিং ভিডিও

✅ লাইফ টাইম সাপোর্ট

উপরের সমস্ত সার্ভিস গুলো পাবেন মাত্র ৫,০০০ টাকায়। ( ডোমেইন এবং হোস্টিং ক্রয় করার টাকা ভিন্ন ভাবে প্রদান করতে হবে )

নোটঃ কথার সাথে কাজের মিল পাবেন ১০০% । Contact Us

ডান থেকে বামে টানুন আরও পোষ্ট দেখার জন্য