ফ্রি এবং পেইড ডিজিটাল মার্কেটিং অনলাইন কোর্স

Internet marketing

ডিজিটাল মার্কেটিং বলতে কিন্তু একটি কোর্স নয়। ডিজিটাল মার্কেটিং রিলেটেড অনেক কোর্স আছে, আপনার পছন্দমত যে কোন কোর্স শিখতে পারেন।  চলুন সর্ব প্রথম দেখি ডিজিটাল মার্কেটিং মধ্যে কোন কোন ধরনের কোর্স আছে।

এই লেখার মধ্যে আপনি যা যা পাবেন

  • ডিজিটাল মার্কেটিং কোর্স প্রকারভেদ
  • কি ভাবে কোর্স গুলো ক্রয় করবেন?
  • সার্টিফিকেট পাওয়া উপায়।

ডিজিটাল মার্কেটিং

  • ফেসবুক মার্কেটিং
  • ইউটিউব মার্কেটিং
  • টুইটার মার্কেটিং
  • গুগল মার্কেটিং
  • কন্টেন্ট মার্কেটিং
  • ইমেইল মার্কেটিং
  • লোকাল মার্কেটিং
  • এসইও
  • ভিডিও মার্কেটিং
  • ভাইরাল মার্কেটিং
  • ডাটা এনালাইটিক

বিষয় ভিত্তিক কোর্স এর গুরুত্ব

অনলাইন মার্কেট প্লেসে সব কোর্স এর গুরুত্ব একই হয় না। সমায়ের সাথে সাথে কিছু কিছু কোর্স এর চাহিদা যেমন বৃদ্ধি পায় তেমনি গুরুত্ব কমে যায়।

ফেসবুক মার্কেটিং কোর্স

বতমান সময় উপযোগি একটি কোর্স ফেসবুক মার্কেটিং। একজন ফেসবুক মার্কেটার প্রতি মাসে ২০০ হতে ৩০০ ডলার পর্যন্ত আয় করতে পারে। ফেসবুক মার্কেটিং কোর্স করলে ফেসবুক এড ভিত্তিক এ টু জেড জ্ঞান থাকবে আপনার কাছে। যে কোন পণ্য বা সার্ভিস ফেসবুকের মাধ্যমে প্রমোট করতে চাইলে, ফেসবুক মার্কেটারের দরকার হয়। ইউটিউবে ফ্রি ফেসবুক মার্কেটিং কোর্স করতে পারবেন তবে পেইড কোর্স করা আপনার ক্যারিয়ারের জন্য ভালো হবে।

অনলাইন থেকে কোর্স ক্রয় করার উপায়

গুগল মার্কেটিং কোর্স

প্রফেশনাল গুগল মার্কেটার প্রতি মাসে ১০০০ হতে ২০০০ ডলার পর্যন্ত আয় করে। এবং বর্তমাস সমায়ের সব থেকে জনপ্রিয় কোর্স গুগল মার্কেটিং। গুগল এডের উপর সম্পূর্ণ ফ্রি ভাবে কোর্স করতে পারবেন। কোর্স শেষ করে গুগল আপনাকে সাটিফিকেট দিয়ে থাকে।

কন্টেন্ট মার্কেটিং কোর্স

অনলাইন ব্যবসার মূল চাবি খাটি কন্টেন্ট মার্কেটিং। কন্টেন্ট মার্কেটার আপনার ওয়েবসাইটের আয় এবং মান বৃদ্ধি পায়। ফ্রি কন্টেন্ট মার্কেটিং কোর্স অনলাইনে পাবেন। তবে পেইড কোর্স করা সব থেকে ভালো হবে। ফ্রিল্যান্সিং মার্কেট প্লেস সহ, চাকরির বাজারে কন্টেন্ট মার্কেটারের অনেক চাহিদা আছে। অভিজ্ঞতা সম্পূর্ণ কন্টেন্ট মার্কেটার প্রতি মাসে ১০০০ হতে ১৫০০ ডলার পর্যন্ত আয় করে।

এসইও কোর্স

প্রায় কয়েক বিলিয়ন মূ্ল্যের মার্কেট প্লেস এসইও। প্রায় প্রতিটি অনলাইন ব্যবসার জন্য এসইও ওয়ার্কার দরকার হয়। এসইও বিষয় কোন ধরনা না থাকলে ইউটিউব ভিডিও দেখে ধারনা নিতে পারেন। আপনি চাইলে ফ্রি এসইও কোর্স করতে পারবেন ইউটিউব থেকে। আমার ব্যক্তিগত সিদ্ধান্ত নিতে চাইলে বলল পেইড এসইও কোর্স করা বুদ্ধি মানের কাজ হবে।

ফ্রি প্রফেশনাল ব্লগিং কোর্স

ডাটা এনালাইটিক কোর্স

যে কোন ধরনের অনলাইন এবং অফলাইন ব্যবসা করার জন্য ডাটা এনালাইটার দরকার হয়। ডাটা এনালাইটিক কোর্স করে প্রতি মাসে ১০০০ হতে ২০০০ ডলার আয় করতে পারে। ফ্রি এনালাইটিক কোর্স সাধারনত অনলাইনে পাওয়া যায় না। যদিও পাওয়া যায় তবে সম্পূর্ণ জানার মত তথ্য থাকে না।

উপরে উল্লখ করা মার্কেটিং গুলোর মধ্যে আবার অনেক পার্থক্য রয়েছে। প্রতিটি বিষয় বিস্তারিত ভাবে জানা বা শেখার জন্য কোর্স করাটা জরুরি।

ফ্রি কোর্স শেখার জন্য Learndigital Google একটি ভালো মাধ্যম। Learndigital গুগলের একটি ফ্রি কোর্স শেখার প্লাটফর্ম। আপনি এই প্রতিষ্টান থেকে ফ্রি কোর্স শেখার সাথে সাথে সার্টিফিকেট পাবেন।

এই প্রতিষ্টানে সর্ব মোট ৩১টি কোর্স রয়েছে এবং প্রতিটি কোর্স ফ্রি করতে পারবেন। তবে যারা ইংরেজি জানেন না তাদের জন্য এই কোর্স গুলো করা একটু সমস্যা হবে। কারন এই প্রতিষ্টানের সকল কোর্স ইংরেজি ভাষায় করা।

আপনি বাংলায় কিছু ফ্রি কোর্স করার বিশাল প্লাটফর্ম ইউটিউব। আপনি চাইলে ইউটিউব থেকে কোর্স গুলো করে নিতে পারেন। ইউটিউবে কোর্স করার ক্ষেত্রে কিছু সমস্যা আছে কিন্তু ফ্রি কোর্স করতে গেলে সমস্যা একটু হবেই।

অনলাইনে পোর্টফলিও তৈরি করার উপায়

Learndigital থেকে ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স কি ভাবে করতে পারবেন

Learndigital থেকে ডিজিটাল মার্কেটিং ফ্রি কোর্স করতে চাইলে তেমন কোন যোগ্যতা লাগবে না। শুধু একটি ইমেই এ্যাড্রেস হলেই চলবে।

আপনার একটি ইমেইল এ্যাড্রেস থাকলেই Learndigital জয়েন করে ফ্রি কোর্স শিখতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং কোর্স

তবে গুগল এড বিষয়ে কোন কোর্স করতে চাইলে Googel Skillshop থেকে ফ্রি কোর্স করতে পারেন।

গুগল এড বিষয় কোর্স করে সার্টিফিকেট নিতে পারলে অনেক কোম্পানি আপনাকে জব দেওয়ার জন্য আগ্রহ প্রকাশ করবে।

গুগল এড বিষয় এক্সপার্ট হওয়ার জন্য “গুগল স্ক্রিল সপ” ফ্রি কোর্স করে পরীক্ষা দিয়ে সার্টিফিকেট নিতে হবে।

অনলাইনে বায়োডাটা রাইটিং জব

পেইড ডিজিটাল মার্কেটিং কোর্স

ফ্রি এবং পেইড কোর্স করার মধ্যে অনেক পার্থক্য আছে। ফ্রি কোর্স করার মধ্যে যে ধারাবাহিকতা পাবেন না, পেইড কোর্স করার মাধ্যমে সেটা পাবেন।

পেইড ডিজিটাল মার্কেটিং কোর্স

ডিজিটাল মার্কেটিং বিষয়ে নিজের ক্যারিয়ার গড়তে চাইলে Udemy থেকে পেইড কোর্স করতে পারেন। প্রতিটি পেইড কোর্স করার জন্য ২০ হতে ৫০ ডলার পর্যন্ত খরচ হবে।

আমাদের প্রভাইড করা কোর্সঃ আপনি চাইলে আমাদের কাছ থেকে ডিজিটাল মার্কেটিং, ওয়াডপ্রেস থিম কাস্টটোমাইজেশন, ফ্রিল্যান্সিং গাইডলাইন, এসইও, আটিকেল রাইটিং, ইত্যাদি বিষয় কোর্স ক্রয় করতে পারবেন।

আমরা বর্তমান সময়ের সব থেকে বেশি পেইড করা ফ্রিল্যান্সিং কাজের উপর ভিত্তি করে কোর্স বিক্রয় করে থাকি। আমাদের তৈরি করা প্রতিটি কোর্স প্রফেশনাল ভাবে প্রস্তুত করা।

আপনি চাইলে আমাদের কাছে থেকে ফ্রি ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। অবশ্য এর জন্য আপনাকে আমাদের আফিসে একজন ইন্টান্ট হয়ে কাজ করতে হবে।

আমাদের কাছে থেকে কোর্স ক্রয় করতে চাইলে যোগাযোগ করতে পারেন।

অনলাইনে কোর্স তৈরি এবং বিক্রয় করার উপায়

কোর্স ক্রয় করার উপায়

বাংলাদেশ থেকে পেইড মার্কেটিং কোর্স ক্রয় করার জন্য বেশির ভাগে ক্ষেত্রে ডলার দরকার হয়। কিন্তু বেশির ভাগ শিক্ষার্থীর কাছে ডলার না থাকার কারনে কোর্স ক্রয় করতে পারে না।

এই জন্য মাইবিডিব্লগ.কম আপনাকে ইন্টারন্যাশনাল কোর্স ক্রয় করার জন্য ডলার প্রভাইড করা সহ কোর্স ক্রয় করার জন্য সহযোগিতা করে। আপনি চাইলে কোর্স ক্রয় করার জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

কোর্স ক্রয় করে দেওয়ার ক্ষেত্রে আমরা কেন ধরনের এক্সট্রা চার্জ করি না।

ফ্রি এবং পেইড ডিজিটাল মার্কেটিং কোর্স গাইডলাইন PDF

সম্পূর্ণ বিষয়টা ভালো ভাবে বোঝার জন্য নিচের ভিডিও টা দেখতে পারেন

ফ্রি এবং পেইড ডিজিটাল মার্কেটিং কোর্স

বিস্তারিত আরও পড়ুর