ট্রান্সলেটর কাজ করার বিভিন্ন মাধ্যম এবং কাজ শুরু করার উপায়

ট্রান্সলেটর কাজ করে আয় আপনি একই সাথে দুই বা ততোধিক ভাষা জানা ট্রান্সলেটর কাজ আপনার জন্য। যে কোন ব্যাক্তি ট্রান্সলেটর কাজ করে খুব ভালো পরিমান টাকা আয় করতে পারে। তবে সেই ক্ষেত্রে আপনাকে অবশ্যই ভাষা ট্রান্সলেটর এর কাজ জানতে হবে।

একজন ট্রান্সলেটর একই সাথে ফোন কল ট্রান্সলেটর, ভাষা শিক্ষক, ডকুমেন্ট ট্রান্সলেটর ইত্যাদি কাজ করতে পারে।

টান্সলেটর কাজের জন্য তাদের প্রধান্য বেশি দেওয়া হয় যারা জন্মগত ভাবে সেই ভাষায় কথা বলে অথবা জানে। এমনও হতে পারে একজন ভালো ইংরেজি জানা ব্যাক্তি ভালো স্পানিস জানতে পারে।

যদি বাবা মা দুইজন দুই ধরনে ভাষায় কথা বলে তবে ছেলে-মেয়ে সেই দুই ভাষায় ভালো কথা বলেতে এবং লিখতে পারে।

ব্লগিং করে আয় করার বিস্তারিত আলোচনা

ভাষা শিক্ষক হয়ে আয় করতে পারবেন

আমি ব্যাক্তি গত ভাবে মনে করি অনলাইন জগতে কোন কিছু ফ্রি সাবমিট করাটা সঠিক নয়। কারন আপনি যে কাজ করে আয় করতে পারবেন তা ফ্রি করবেন কেন। একটি কাজ আপনার খুব ভালো জানা থাকলে সেখান থেকে আয় করুন।

যেমন, আমার কথাই চিন্তা করুন। আমি ভালো এসইও, ওয়াডপ্রেস ওয়েবসাইট ডিজাইন, ব্লগিং, ইত্যাদি জানি। এখন আমি এ গুলো যদি কাউকে শেখাতে যাই তবে ফ্রি শিখাব কী!

ঠিক আছে, এবার আসল কথায় আসা যাক। আপনি ভালো ইংরেজি জানেন এবং বুঝেন। এই ক্ষেত্রে আপনি ইংরেজি ভাষা শিক্ষার উপর একটি কোর্স তৈরি করতে পারেন। এবং বিভিন্ন অনলাইন কোর্স বিক্রয় করার ওয়েবসাইট আছে, সেখান থেকে কোর্স বিক্রয় করে আয় করতে পারবেন।

এখন আপনি এটাও চিন্তা করছেন আমার কোর্স কে কিনবে। দেখনু ভাইয়া বা আপু আমি একজন বাঙ্গালী, এখন আমি ইংরেজি ভাষা শিক্ষা নিতে চাইলে কার কাছে যাব অবশ্যই একজন বাঙ্গালীর কাছে। কারন একজন বাঙ্গালী ইংরেজি শিক্ষক আমাকে ভালো ইংরেজি শিক্ষা দিতে পারবেন।

সুতরাং একটি মানসম্নত কোর্স তৈরি করুন এবং অনলাইনে বিক্রয় করুন।

সমস্ত বিশ্বে সবচাইতে জনপ্রিয় কোর্স বিক্রয় করার ওয়েবসাইট Udemy.

উপরে উল্লেখ্য করা ওয়েবসাইটে হাজার হাজার কোর্স আছে। আপনি কোন কিছু শিখতে চাইলে এই ওয়েবসাইট থেকে কোর্স ক্রয় করে শিখতে পারেন।

অনলাইন থেকে টাকা আয় করার কৌশল

ফোন কল ট্রান্সলেটর কাজ করে আয়

আপনার একটা অন্তার্জাতিক মানের সংস্থা আছে। যে সংস্থায় দেশ এবং বিদেশ থেকে কল আসে। এখন আপনি এমন একজন কে খুঁজছেন যে দুই হতে তিনটি ভাষায় কথা বলতে পারে।

কারন যখন কেউ বিদেশ থেকে ফোন দিবে তখন যে আপনি কথা বলতে পারেন। এই ধরনে কাজ গুলো আপনি বাসা থেকে বসে করতে পারেন।

এখন আপনি বলতে পারেন কি ভাবে বাসা থেকে করতে পারবেন। খুবেই সাধারন, যখন এই ধরনের অন্তাজাতিক মানের সংস্থা গুলোতে কেউ ফোন দেয় তখন কল গুলো ট্রান্সফার করা হয়।

অথবা অন্য ভাবে হতে পারে, যে কেউ ফোন দিলে তা রেকর্ড করে রাখা হয়। এবং পরর্বতীতে ট্রান্সলেটর তা ট্রান্সলেট করে দেয়।

Apps দিয়ে অনলাইন থেকে টাকা আয় করুন

ডকুমেন্ট ট্রান্সলেটর হয়ে আয় করা

বিভিন্ন ধরনের সরকারি বে-সরকারি কাজের ডকুমেন্ট ট্রান্সলেট করার জন্য ট্রান্সলেটর দরকার হয়। অনেক ফ্রিল্যান্সির আছে যারা শুধু ডকুমেন্ট ট্রান্সলেটর হিসাবে কাজ করে মাসে হাজার হাজার টাকা আয় করছে।

ডকুমেন্ট ট্রান্সলেটর বিষয়টা আর একটু ক্লিয়ার করা যাক। ধরুন আমার একটি বাংলাদেশে সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পনি আছে। এবং আমার কোম্পনিতে একটা প্রপোজাল এসেছে বাইরের একটি দেশ থেকে।

কিন্তু যে প্রপোজালটা এসেছে তা অন্য ভাষায় লেখা। এই অবস্থায় আপনি কি করবেন, অবশ্যই কোন ভাষা ট্রান্সলেটর এর কাছে যাবেন এবং ডকুমেন্ট টা ট্রান্সলেট করবেন। এটাই হল ডকুমেন্ট ট্রান্সলেটর এর কাজ।

বায়োডাটা লিখে অনলাইন থেকে আয় করুন

ভাষা ট্রান্সলেটর হওয়ার জন্য আমি কী করতে পারি

জন্মগত ভাবে আপনি যে ভাষা জানেন সেই ভাষা নিয়ে কাজ করাটা খুব সহজ। যে ভাষা টা জানেন না সেই ভাষার ট্রান্সলেটর হওয়াটা একটু সমস্যা। কিন্তু আপনি চাইলে করতে পারবেন এর জন্য আপনাকে শিখতে হবে।

আপনি অনলাইন থেকে কোর্স করে নিতে পারেন। অনলাইনে বিভিন্ন ধরনে ভাষা শেখার কোর্স পাওয়া যায় যে কোন একটি কোর্স ক্রয় করে ট্রাই করতে পারেন। আপনি চাইলে বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করেও শিখতে পারেন।

আপনি চাইলে Udemy থেকে কোর্স ক্রয় করে শিখতে পারেন।

বর্তমান সময় এর জনপ্রিয় কিছু ল্যাঙ্গুয়েজ

  • English(1,132 Million)
  • Mandarin(1,117 Million)
  • Hindi (615 Million)
  • Spanish (534 Million)
  • French (280 Million)
  • Arabic (274 Million)
  • Bengali (265 Million)
  • Russian (258 Million)
  • Portuguese(199 Million)
  • Indonesian(170 Million)

উপরের উল্লেখ করা ল্যাঙ্গুয়েজ গুলো শিখে নিতে পারেন। সব ল্যাঙ্গুয়েজ শিখতে না পারলেও দুই একটি শিখলেও আপনি ভালো একজন ট্রান্সলেটর হতে পারবেন।

ডান থেকে বামে টানুন আরও পোষ্ট দেখার জন্য