আর্টিকেল থেকে ভিডিও তৈরি করার অনলাইন কাজ

কন্টেন্ট থেকে ভিডিও কনভার্ট করার কাজ

অনলাইনে জনপ্রিয় কাজ গুলোর মত আর্টিকেল থেকে ভিডিও তৈরি করা তার মধ্যে একটি। চাইলে যে কেউ এই কাজ করে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করতে পারে। অনলাইন থেকে। যদি এক্ষেত্রে কিছু কাজের অভিজ্ঞতা থাকা দরকার আছে। তার পরেও একজন নতুন ফ্রিল্যান্সার হিসাবে আপনি এই কাজটি করতে পারবেন।

আর্টিকেল থেকে ভিডিও তৈরি করার জন্য আপনাকে যে সকল কাজ জানতে হবে তা ধাপে ধাপে নিচে আলোচনা করছি।

ইংরেজি জানতে হবে

আর্টিকেল থেকে ভিডিও তৈরি করার জন্য ইংরেজি জানা টা জরুরি। কারন আপনি যে সকল আর্টিকেল ভিডিও করবেন তার জন্য ইংরেজিতে ভয়েস দিতে হবে। যদিও সব ক্ষেত্রে ভয়েসের দরকার হয় না। তার পরেও ইংরেজি জানা থাকলে কাজ পাওয়ার ক্ষেত্রে এগিয়ে থাকবেন।

তবে হ্যাঁ, ভয় পাওয়ার কিছু নেই। আপনাকে এই কাজের জন্য যে খুব বেশি ইংরেজি জানতে হবে তা কিন্তু নয়, মধ্যম শ্রেণির ইংরেজি জানা থাকলেই হবে।

আপনি ইংরেজি না জেনে থাকলে, বাংলায় ইংরেজি শেখায় এমন ইউটিউব চ্যানেল থেকে ইংরেজি শেখা শুরু করতে পারেন।

বায়োডাটা রাইটিং ফ্রিল্যান্সিং কাজের বিস্তারিত আলোচনা

পেইড ইমেজ

আপনি যখন কোন কাজ করবেন তার জন্য ইমেজ বা শর্ট ভিডিও লাগবে। এ ক্ষেত্রে আপনাকে ইমেজ ক্রয় করতে হবে। ইমেজ ক্রয় করার জন্য Shutterstock, istockphoto, ইত্যাদি ওয়েবসাইট গুলো ব্যবহার করতে পারেন। আপনি চাইলে ফ্রি ইমেজ সংগ্রহ করে কাজ করতে পারেন।

ফ্রি ইমেজ পাওয়া যায় এমন ওয়েবসাইট গুলোর মধ্যে Pixabay, Unsplash, জনপ্রিয় দুইটি ওয়েবসাইট।

ভিডিও এডিটিং

আপনাকে ভিডিও এডিটিং কারতে হবে। এই জন্য অনেক বেশি এডিটিং দক্ষতা থাকতে হবে তা কিন্তু নয়, মাধ্যমিক পর্যায়ের দক্ষতা থাকলেই হবে।

ভিডিও এডিট করার সময় ফটো যুক্ত, মোশন প্রদান, সাব টাইটেল, ইত্যাদি কাজ জানলেই হবে। আপনি দুই একদিন ভিডিও এডিটিং নিয়ে কাজ করলেই হবে।

ভিডিও এডিটিং করার জন্য অনলাইনে অনেক সফটওয়ার পাবেন। তবে ভালো হয় যদি পেইড ভিডিও এডিটিং সফটওয়ার হয়। ফ্রি সফটওয়ার দিয়ে কাজ করতে পারবেন তাবে প্রফেশনাল কাজের জন্য পেইড সফটওয়ার ভালো হয়।

ভিডিও এডিটিং সহ সকল ধরনের ফ্রিল্যান্সিং কাজ শেখার জন্য Udemy থেকে কোর্স করতে পারেন।

ব্যাক গ্রাউন্ড মিউজিক

আপনি যখন ভিডিও তৈরি করবেন তখন ব্যাক গ্রাইন্ড মিউজিক লাগবে। ফ্রি ব্যাক গ্রাইন্ড মিউজিক দিয়ে ভিডিও তৈরি করতে পারবেন। তবে ক্লাইন্ট ভিডিও ব্যাক গ্রাউন্ডে ফ্রি মিউজিক পছন্দ করেন না।

AudioJungle ওয়েবসাইট থেকে ব্যাক গ্রাউন্ড মিউজিক ক্রয় করতে পারেন।

ভয়েস রেকর্ডার

প্রতিটি ভিডিও এডিট করার জন্য ভয়েস রেকর্ড করতে হবে। এই জন্য আপনার কাছে একটি ভালো ভয়েস রেকর্ডার থাকা টা জরুরি।

অবশ্য অনলাইনে স্বল্প মূল্যে ভয়েস রেকর্ডার পাবেন। বাংলাদেশি টাকায় একটি ভয়েস রেকর্ডারের মূল্য ৫০০ থেকে ১০০০ টাকা মধ্যে পাবেন।

ফেসবুক বিজ্ঞাপন কপিরাইটার হয়ে আয় করুন

শেষ কথা

উপরের সমস্ত লেখাটি পড়ার পর আপনার মনে হতে পারে এতো কাজ করতে হবে। কিন্তু বিশ্বাস করুন উপরের উল্লখ্য করা কাজ গুলো কঠিন নয়। আমি একবার শুরু করুন দেখবেন সহজ হয়ে যাবে।

সাধারনত আর্টিকেল থেকে ভিডিও তৈরি প্রতি কাজের জন্য ৫ থেকে ৩০ ডলার পর্যন্ত আয় করতে পারবেন।

তবে মনে রাখবেন, প্রফেশনাল ভাবে কাজ করতে না পারলে, ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে বেশি দিন টিকে থাকতে পারবেন না।

ধন্যবাদ

ভালো থাকবেন, কোন সহযোগিতা লাগলে অবশ্যই আমাদের সাথে যোগাযোগ করবেন।

বিস্তারিত আরও পড়ুর