৫টি অনলাইন কাজ যা মোবাইল ফোন দিয়ে করা যায়

ডিজিটাল মাকের্টিং রিলেটেড কিছু কাজ আছে যা মোবাইল ফোন দিয়ে করে আয় করা সম্ভব। মোবাইল ফোন বলতে আপনাকে অবশ্যই Android Phone কথা বলা হচ্ছে। অ্যান্ড্রয়েড ফোন হলে আজকের আলোচনা করা কাজ গুলো আপনি করতে পারবেন।

অনলাইন সম্পকির্ত ব্যবসা গুলোকে প্রমোট করার জন্য ডিজিটাল মাকের্টিং করাটা জরুরি। সেই ডিজিটাল মাকের্টিং একটি ক্ষুদ্র অংশ বলতে পারি আজকের আলোচিত কাজ গুলোকে।

মোবাইল দিয়ে কাজ করে আয় করা যায়। এমন অনেক ওয়েবসাইট আছে কিন্তু আজ শুধু একটি ওয়েবসাইট নিয়ে আলোচনা করা হবে।

ভিডিও তৈরি করে ইউটিউবে পোষ্ট করতে হবে

সাধারনত মাধ্যমিক পর্যায়ের কোম্পানি গুলো নিজের পণ্য বা সেবার প্রচার করার জন্য এই মাধ্যমটি বেঁছে নিয়ে থাকে। কারন অল্প খরচে খুব ভালো প্রচারনা করা যায়। দেখুন যখন ইউটিউবে একই টপিকের উপর ১০০ বা ২০০ ভিডিও তৈরি হবে তখন ইউটিউব সেই টপিকে ভিন্ন ভাবে মূল্যায়ন করবে।

কাজ কিভাবে করবঃ আপনাকে একটি ওয়েবসাইটের লিংক প্রদান করা হবে। সেই লিংকে প্রবেশ করে স্ক্রিন ভিডিও তৈরি করতে হবে। ভিডিও তৈরি করার সময় আপনাকে রেকর্ড করতে হবে। রেকর্ড করার সময় কথা বলতে হবে ওয়েবসাইটি সম্পর্কে।

আপনাকে বলতে হবে ওয়েবসাইটি দেখতে কেমন লাগছে। কোন কোন বিষয় গুলো পরির্বতন করলে ভালো হবে।

কত সময় ভিডিও করতে হবেঃ সাধারনত একটি ভিডিও ১ থেকে ৫ মিনিট হয়ে থাকে।

পেমেন্টঃ একটি ভিডিও তৈরি করার জন্য ১ থেকে ২ ডলার পর্যন্ত পাওয়া যায়।

শেয়ারঃ আপনার তৈরি করা ভিডিও টি ফেসবুক, টুইটার, পিনটারেস্ট তিনটি সামাজিক মাধ্যমে শেয়ার করতে হবে।

বর্তমান সময়ের সেরা Usertesting কাজ

ওয়েবসাইট সাইন আপ মোবাইল কাজ

বিভিন্ন ধরনের অ্যাপ অথবা মোবাইল ওয়েবসাইট ভিজিট করলে দেখবেন এক ধরনের অফার দিয়ে থাকে। আপনার রেফারে সেই ওয়েবসাইটে কেউ জয়েন করলে আপনি কমিশন পাবেন।

ধরুন, সেই প্রতিষ্টান আপনাকে কমিশন দিল ১ ডলার প্রতি রেফারের জন্য। আপনি একজন রেফার নেওয়ার জন্য খরচ করলেন ৫০ সেন্ট মানে হাফ ডলার। তার পরেও আপনার হাফ ডলার লাভ থাকে।

আপনাকে যা করতে হবেঃ আপনাকে তাদের প্রভাইড করা লিংকে প্রবেশ করে সাইন আপ করতে হবে।

অবশ্যই সাইন আপ করার ক্ষেত্রে আপনাকে তাদের প্রদান করা নিয়ম-নীতি পালন করতে হবে। সঠিক ভাবে সাইন আপ কম্পিলিট করতে না পারলে টাকা পাবেন না।

পেমেন্টঃ প্রতি সাইন আপ কাজের জন্য আপনি পাবেন .10 সেন্ট থেকে .50 সেন্ট।

ব্লগে কমেন্ট করার কাজ

নতুন ব্লগ সাইট প্রমোট করার জন্য কমেন্ট করার জন্য ভিজিটরকে বলা হয়। কিন্তু নতুন সাইটে ভিজিটর না থাকার কারনে পোষ্ট গুলোতে কমেন্ট হয় না।

এই কারনে নতুন ওয়েবসাইট ওনার আপনাকে অর্থ দিবে নতুন পোষ্টে কমেন্ট করার জন্য। কমেন্ট করার জন্য নিদিষ্ট কিছু নিয়ম-নীতি আছে।

যেমন আমি আমার ওয়েবসাইটে কমেন্ট করার বিনিময়ে যদি টাকা দেই তাহলে আমি কি শর্ত দিব। আমার শর্ত হবে আপনাকে আমার ব্লগ পোষ্টে বাংলায় কমেন্ট করতে হবে এবং আপনি কমেন্টের সাথে কোনো প্রকার লিংক পোষ্ট করতে পারবেন না।

পেমেন্টঃ প্রতি ব্লগ পোষ্টে কমেন্ট করার জন্য ১০ সেন্ট থেকে ২০ সেন্ট পর্যন্ত পেতে পারেন।

মোবাইল দিয়ে এই কাজটি আপনি করতে পারবেন। শুধু আপনার ফোনটি অ্যান্ড্রেয়েড হলেই চলবে।

অ্যান্ড্রেয়েড অনলাইন সার্ভে কাজ

এশিয়া মহাদেশে এখনো সার্ভে কাজের গুরুত্ব তেমন একটা নেই। তার পরেও অনেক মানুষ VPN ব্যবহার করে সার্ভে কাজ করে থাকে। যদিও বিষয় টা আইনগত ভাবে সঠিক নয়।

সার্ভে বলতে নিদিষ্ট কোন পণ্য বা সেবার উপর কাস্টমারের মতামত গ্রহন করাকে বুঝায়। অনলাইন সার্ভের কাজটি আপনি কম্পিউটার এবং মোবাইন ফোন ব্যবহার করে করতে পারবেন।

একটি সার্ভে করার জন্য পণ্য বা সেবার ধরন অনুযায়ি পেমেন্ট করা হয়। প্রতিটি সার্ভে করার জন্য গড়ে ৫০ সেন্ট থেকে ১ ডলার পর্যন্ত পেমেন্ট করা হয়।

কাজটি কিভাবে করবেন? কাজটি করার জন্য ক্লাইন্ট আপনাকে লিংক প্রদান করবে। লিংকে প্রবেশ করে প্রয়োজনীয় তথ্য দিয়ে সার্ভেটি কম্পিলিট করতে হবে। কাজটি শেষ হয়ে গেলে আপনি একটি কোড পাবেন যা ক্লাইন্টকে প্রদান করলে সার্ভে শেষ।

ইউটিউব ভিডিও লাইক, শেয়ার, কমেন্ট

খুবেই সাধারন একটা কাজ যে কেউ এই কাজটি করে আয় করতে পারবেন। কাজটি করার জন্য একটি Android Phone থাকলেই যথেষ্ট।

আপনাকে একটি লিংক প্রদান করা হবে যেখানে কাজটি কিভাবে করবেন তার বিস্তারিত বলা থাকবে।

প্রথমে যে ইউটিউব ভিডিও আপনাকে দেখতে বলবে তা সম্পূর্ণ ভাবে দেখতে হবে। এবং দেখা শেষ হলে আপনি যে ভিডিও টা দেখছেন তার জন্য কিছু প্রমান প্রশ্ন করা হবে। সেই সকল প্রশ্নের সঠিক উত্তর দিতে পারলে কাজটি শেষ হবে।

আর কিছু কাজ আছে, যেমন লাইক দেওয়া, কমেন্ট, সাবস্ক্রাইব, ইত্যাদি। সম্পূর্ণ কাজটি সঠিক ভাবে করে প্রমান দিতে পারলে আপনাকে পেমেন্ট করা হয়।

একটি ইউটিউব ভিডিও কাজ শেষ করার জন্য .১০ সেন্ট থেকে .২০ সেন্ট প্রদান করা হয়।

মোবাইল দিয়ে করা যায় এমন অনলাইন কাজ

উপরের কাজ গুলো যে ওয়েবসাইটে পাবেনঃ OnlineMicroJobs

মোবাইলে ফোনের/ কম্পিউটারের মাধ্যমে এই ধরনের কাজ করতে গেলে যে ধরনের সমস্যা হবে

আয়ঃ প্রথম সমস্যা টা হল আয়ের। দেখা গেলো আপনি সরাদিন সময় দিয়ে ১ থেকে ২ ডলার পর্যন্ত আয় করতে পারবেন।

কাজের প্রমানঃ কাজ শেষ করার পর। কাজের প্রমান সরূপ স্ক্রিন শার্ট নিতে হবে এবং ক্লাইন্ট কে প্রদান করার পর পেমেন্ট পাবেন। এ ক্ষেত্রে আপনার প্রদান করা কাজটি approve হতে হবে। কাজ approve না হলে পেমেন্ট পাবেন না।

পেমেন্ট সমস্যাঃ ১০ ডলারের নিচে আপনি withdrawal দিতে পারবেন না। Dollar Withdrawal করার জন্য পেপাল লাগবে। কিছু কিছু পেপাল এবং অন্য অপশন আছে। কিন্তু বেশি ভাগ ওয়েবসাইটে পেপাল সাপোর্ট করে।

সময় অনুযায়ি আয়ঃ যে কোনো ছোট বড় কাজ সম্পূর্ণ করার জন্য ১৫ থেকে ২০ মিনিট সময় লাগবে। কোনো কোনো সময় আবার সময় বেশিও লাগতে পারে। কিন্তু ১৫ থেকে ২০ মিনিট সময় ব্যয় করার জন্য আপনি পাবেন ২০ থেকে ৩০ সেন্ট। বাংলাদেশি টাকায় হিসাব করলে দাঁড়াবে ১০ থেকে ২০ টাকা।

কাজের লিমিটঃ এমন নয়, আপনি অনলিমিটেড কাজ পাবেন। দেখা গেল প্রতিদিন গড়ে ১ ডলারের কাজ হল।

আপনি ব্যক্তিগত ভাবে মোবাইল ফোনের মাধ্যমে কাজ করাটাকে সাপোর্ট করেন কী?

আমি ব্যক্তিগত ভাবে এই সকল কাজ করে অনলাইনে আয় করতে চাওয়াটাকে সাপোর্ট করি না। কারন এই সকল কাজে পরিশ্রম বেশি কিন্তু আয় অনেক কম। আবার আয়কৃত টাকা উত্তোলন করাতে গেলেও সমস্যা দেখা দেয়।

আরও একটি সমস্যা হয়, সেটি হলো আপনি কাজ করে জমা দিলেন কিন্তু সেই কাজটি approve হলো না। সেই ক্ষেত্রে আপনার সমস্ত পরিশ্রমটি বৃথা। এবং কাজ শুরু করার প্রথম দিকে এমনটাই বেশি হবে।

দেখা গেল আপনি ১০ কাজ করে প্রমানসহ জমা দিলেন। জমা দেওয়া কাজের মধ্যে ৪টা থেকে ৫টা কাজ approve হল ।

আমি কি করতে পারি?

আপনি বিভিন্ন ধরনের অনলাইন ভিত্তিক কাজ গুলো শিখতে পারেন। যা আপনাকে অনলাইনে ক্যারিয়ার শুরু করতে সহযোগিতা করবে।

আপনার পছন্দ মত যে কোন কাজ Udemy থেকে করতে পারেন। এমন কাজ শিখুন যার চাহিদা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে অনেক কিন্ত ‍কর্মী নেই। Data Science, Data Analytics, Website Design and Development Work, WordPress Theme Customization Work, Mobile Apps Development and Design Work, বর্তমান সময় এর উপযোগি কাজ।

নোটঃ আপনার অনলাইন ক্যারিয়ারের শুরু দিকে থেকে ব্লগিং করতে পারেন। একটা সময় এই ব্লগ আপনাকে অনেক সহযোগিতা করবে ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে সফল হতে।

ধন্যবাদ

কোনো সহযোগিতা লাগলে অবশ্যই কন্ট্রাক করবেন।

বিস্তারিত আরও পড়ুর