ফেসবুক আয়ের কৌশল বা উপায়

ফেসবুক আয়ের উপায়

ফেসবুক আয়ের কৌশল বা উপায়। ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়? ফেসবুকে টাকা আয়ের প্রতিটি উপায় স্টেপ বাই স্টেপ আলোচনা করা হয়েছে।

ফেসবুক একই সাথে সোশ্যাল মিডিয়া এবং আয়ের একটি জনপ্রিয় মাধ্যম। এই লেখার মাধ্যমে আমি চেষ্টা করব ফেসবুক আয়ের উপায় গুলো নিয়ে আলোচনা করার।

ফেসবুক আয়ের বিষয় নিয়ে আলোচনা করার আগে, যে বিষয় নিয়ে আলোচনা করা দরকার।

ফেসবুক আয়ের কৌশল

তার মধ্যে হল, ফেসবুক পেজ বা প্রফাইল তৈরি।

ফেসবুক থেকে আয় করার আগে আপনার ফেসবুক পেজ এর যে বিষয় গুলো খেয়াল রাখবেন।

  • আপনার পেজ এর একটি নিদিষ্ট নাম থাকতে হবে। তবে ব্রান্ড নাম হলে খুব ভালো হয়।
  • একটি নিদিষ্ট বিষয় এর উপর আপনার ফেসবুক পেজ টা হওয়া উচিত।
  • অবশ্যই আপনার ফেসবুক পেজের লোগ এবং ফেসবকু পেজ ব্যানার থাকতে হবে।
  • লোগ এবং ব্যানার ফেসবুক পেজের জন্য গুরুত্বপূর্ণ
  • আপনার পেজের জন্য কোন ধরনের কন্টেন্ট পাবলিশ করবেন তা নির্বাচন করতে হবে।

ফেসবুক Influencer হিসাবে আয় করুন

আপনার ফেসবুক পেজের ফলোয়ার এর উপর নির্ভর করে আপনি নিজেকে একজন Influencer হিসাবে প্রকাশ করতে পারবেন।

একজন ফেসবুক Influencer হিসেবে আপনি প্রতি মাসে ৩০,০০০ হাজার হতে ৪০,০০০ হাজার টাকা পর্যন্ত আয় করতে পারবেন। ফেসকুক Influencer কি ভাবে আয় করে? বিভিন্ন ধরনের স্পনসর এড এজেন্সি আছে যারা আপনাকে বিভিন্ন কোম্পানির স্পনসর দিয়ে থাকে।

তবে একজন ফেসবুক Influencer হওয়া এত সহজ কিন্তু নয়। কারন আমি কয়েক জন ফেসবুক Influencer কে ব্যাক্তি গত ভাবে জানি। যারা প্রতিমাসে হাজার হাজার টাকা আয় করে এবং একই সাথে কঠোর পরিশ্রম করে।

একজন Influencer প্রতিদিন ১০০ হতে ২০০ ছবি ক্লিক করে। এবং সেই ছবি গুলো থেকে ৫ হতে ১০ টি ছবি পোষ্ট করে ফলোয়ার বৃদ্ধি করার জন্য।

অনেক Influencer আছে, যারা বিভিন্ন মটিভেশন মূলক ভিডিও পোষ্ট করে। এবং নিজের ফলোয়ারদের সাথে সংযোগ সেতু তৈরি করে।

মোবাইল অ্যাপ দিয়ে আয় করার উপায়

ফেসবুক Partner মনিটাইজেশন

ইউটিউ এর মত ফেসবুক ভিডিও থেকেও আয় করা যায়। এর জন্য ফেসবুকের কিছু নিয়ম নীতি আছে যা পূর্ণ করতে হবে।

ফেসবুক ভিডিও প্রকাশ করার ক্ষেত্রে কোন ধরা বাঁধা নিয়ম নীতি নেই। তিন মিনিট এর ভিডিও ফেসবুকের জন্য ভালো। আপনি চাইলে এর থেকে কম সময় এর ভিডিও প্রকাশ করতে পারবেন।

নিচের লিং এ ক্লিক করে ফেসবুক মনিটাইজেশন নিয়ম নীতি গুলো পড়ে নিতে পারেন।

Facebook Partner Monetization Policies

ইউটিউব থেকে কি ভাবে আয় করবেন, জানতে নিচের লিং এ ক্লিক করুন।

Ways of YouTube Money Earning

ফেসবুক কন্টেন্ট মনিটাইজেশন

আমাদের মধ্যে অনেকে এ ফেসবুকে কবিতা, গান, গল্প, ইত্যাদি শেয়ার করি। আপনি কি জানেন এই ফেসবুকে গান, গল্প, কবিতা লিখে আয় করতে পারবেন।

হ্যা আপনি হয়তো আজ লেখা শুরু করলে কালকে থেকে আয় করতে পারবেন না। কিন্তু একটি নিদিষ্ট সময় পর বা ফেসবুক নিয়ম নীতি পূরণ করতে পারলে আয় করতে পারবেন।

ফেসবুক পার্টনার মনিটাইজেশন এর নিয়ম নীতি এবং কন্টেন্ট মনিটাইজেশন নিয়ম নীতি প্রায় একই।

ফেসবুক ই-কর্মাস শপ

আমরা ফেসবুকে এমন অনেক ই-কর্মাস স্টোর কে জানি এবং আমরা তাদের কাছ থেকে পণ্য অর্ডার করে থাকি। আপনি চাইলে নিজেই এমন একটি ফেসবুক শপ তৈরি করে আয় করতে পারবেন।

যদিও ফেসবুক শপ তৈরি করার ব্যাপারে আমার একটু দ্বিমত আছে। ভালো মানের ফেসবুক শপ তৈরি করার জন্য আপনাকে জানতে হবে কি ভাবে ফেসবুক পেজ তৈরি করে। সঠিক ভাবে ফেসবুক পেজ তৈরি করতে না পারলে, আপনি ভালো একটি শপ তৈরি করতে পারবেন না।

আমার ব্যাক্তিগত সিদ্ধান্ত হচ্ছে, ফেসবুক শপ একটি মাত্র প্রডাক্ট নির্ভর হলে ভালো হয়। বাকি বিষয়টা আপনি চিন্তা করতে পারেন।

বর্তমানের জনপ্রিয় ফ্রিল্যান্সিং কাজ

ফেসবুক সার্ভিস পেজ

আপনি একজন ইলেকট্রেশিয়ান, মোবাইল মেকানিক, কম্পিউটার হার্ডওয়ার বা সফটওয়্যার মেকানিক, ইত্যাদি পেশার জন্য ফেসবুকে পেজ থাকা দরকার।

এলাকা ভিত্তিক কাজ পাওয়ার জন্য ফেসবুক পেজ একটি ভালো মাধ্যম। অথবা আপনি যদি একজন Digital Marketer হয়ে থাকেন তাহলে ফেসবুক পেজের মাধ্যমে সার্ভিস দিতে পারেন।

অনলাইন আয় এর ২০টি উপায়

ফেসবুক থেকে আয় করার কৌশল

আপনি লোকাল কোন বিষয়ের উপর ফেসবুকের আয়ের মাধ্যম তৈরি করেন তবে তেমন কিছু লাগবে না। একটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন থাকলেই যথেষ্ট। আপনার ফোনের সহায়তায় বিভিন্ন ধরনের ভিডিও ধারন করে ফেসবুকে পাবলিশ করতে পারেন।

ফেসবুকে আপনি কোন সিরিয়াস টপিক এর উপর ভিডিও ধারন করে চালনার চেষ্ট করলে তা ব্যার্থ হবে 100%। আপনি ফনি ভিডিও তৈরি করে ফেসবুকে প্রকাশ করলে তা বেশি মানুষ দেখবে।

ফেসবুক কন্টেন্ট মনিটাইজেশন করে আয় করার বিস্তারিত আলোচনা

ফেসবুকে যে বিষয়গুলো ভালো চলে সেগুলো হল নিউজ, সাইন্স, পণ্য তৈরির ভিডিও। খুব অবিশ্বাস্য হলেও সত্যি শুধু এক পেলেট ভাত, ডিম, মাংস, সবজি, ইত্যাদি খাওয়ার ভিডিও ফেসবুকে আপলোড করলে দেখবেন হাজার হাজার ভিউ।

বিস্তারিত আরও পড়ুর