এস ই ও কি? এস ই ও কাজ শেখার কোর্স, টিউটোরিয়াল এবং পিডিএফ

এস ই ও কাজ শেখার কোর্স

যে কাজের চাহিদা আজীবন শেষ হবে না। তেমন একটি কাজ হচ্ছে সার্চ ইজ্ঞিন অপটিমাইজেশন। পৃথিবীতে অনলাইন ভিত্তিক ব্যবসা প্রতিষ্টান যত দিন থাকবে তত দিন SEO কাজ থাকবে।

যদি সম্পূর্ণ ভাবে এস ই ও কাজ শিখতে পারেন তাহলে আজীবন আয় করা নিয়ে চিন্তা করতে হবে না। ফ্রিল্যান্সিং মাকের্ট প্লেস গুলোতে ৩০% থেকে ৪০% কাজ পাওয়া যায় এস ই ও এর উপর।

আপনি যখন এই লেখাটি পড়ছেন তখন কেউ এই কাজ করে হাজার হাজার ডলার আয় করছে। তবে চিন্তা করার কিছু নেই, আজকের এই লেখাটি আপনাকে এস ই ও বিষয় পরিপূর্ণ ধরনা দিবে। আপনি কিভাবে এস ই ও শিখবেন? কোথায় এস ই ও এর কাজ শেখা যাবে? ইত্যাদি বিষয় গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।

এসইও কি এবং এসইও কাকে বলে?

এস ই ও (সার্চ ইজ্ঞিন অপটিমাইজেশন)। গুগল সহ বিভিন্ন সার্চ ইজ্ঞিন গুলো যেন সহজে বুঝতে পারে আপনার ওয়েবসাইটের বিষয় বস্তু কি। এই কারনে বিভিন্ন ধরনের সার্চ ইজ্ঞিন অপটিমাইজেশন রিলেটেড কাজ করা হয়।

উদাহরন দেওয়া যাকঃ আমি আমার ওয়েবসাইটে অনলাইন আয় নিয়ে একটি পোষ্ট করলাম। এই পোষ্টটি এমন ভাবে করতে হবে যাতে করে সার্চ ইজ্ঞিন ফ্রেন্ডলি হয়। শুধু অনলাইন আয় নিয়ে অনেক গুলো কথা লিখলাম হয়ে গেল তা কিন্তু নয়। অবশ্যই আপনার লেখাটি একটি নিয়ম মেনে করতে হবে।

সুতরাং নিজের ওয়েবসাইটকে Google বা অন্য সার্চ ইজ্ঞিনে জনপ্রিয় করে তোলার জন্য এস ই ও করা হয়।

এস ই ও কত প্রকার কি কি?

আমি ব্যক্তিগত ভাবে মনে করি এস ই ও কোন প্রকার ভেদ হয় না। তারপরেও এস ই ও কে নিয়ে তিন ভাবে ভাগ করা যায়।

টেকনিক্যাল এস ই ওঃ গুগল রোবট যাতে আপনার ওয়েবসাইট সঠিক ভাবে ক্রল করতে পারে সেই কারনে টেকনিক্যাল SEO কাজ করা হয়। রোবট টেক্স সেটাপ, সাইট ম্যাপ সাবমিট, গুগল সার্চ কাউন্সিল সেটাপ, প্লাগিন ইনস্টল, ইত্যাদি কাজ গুলো টেকনিক্যাল এস ই ও কাজের মধ্যে পরে।

অনপেজ এস ই ওঃ আপনি আপনার ব্লগ সাইটে যখন কোন পোষ্ট লিখবেন তখন কিছু নিয়ম-নীতি পালন করতে হয়। যেমন, টাইটেল, এইচ২, এইচ৩, ইমেজ, মেটা ট্যাট, ফোকাস কি-ওয়ার্ড, কি-ওয়ার্ড রেসিও, ইত্যাদি।

অফপেজ এস ই ওঃ ওয়েবসাইটের বাইরে কিছু কাজ আছে যা অফপেজ SEO নামে পরিচিত। অফপেজ এসইও করার মূল উদ্দশ্য ওয়েবসাইটের Backlink তৈরি করা।

SEO কিভাবে করবো? এস ই ও কিভাবে কাজ করে?

আপনার ওয়েবসাইটের এস ই ও করার জন্য এস ই ও শিখতে হবে। আপনি শিখলে এস ই ও করতে পারবেন। এস ই ও শেখার জন্য অবশ্যই কোর্স করতে হবে। তারপরেও কিছু বেসিক কিছু বলার চেষ্টা করি যাতে করে আপনি এস ই ও করতে পারেন।

আপনার ওয়েবসাইট রেডি হয়ে যাওয়ার পর প্রথমে Google Search Console একাউন্ট তৈরি করতে হবে। গুগল সার্চ কাউন্সলে আপনার ওয়েবসাইটের সাইট ম্যাপ সাবমিট করতে হবে।

এবার আপনাকে শিখতে হবে কিভাবে এসইও ফ্রেন্ডলি কন্টেন্ট তৈরি করবেন। সঠিক ভাবে এস ই ও ফ্রেন্ডলি লেখা লিখতে হবে। কারন এস ই ও ফ্রেন্ডলি কন্টেন্ট গুগল সার্চ রেজাল্টে সহজে র‌্যাঙ্ক করে।

আমরা যখন কোন পোষ্ট আমাদের ওয়েবসাইটে প্রকাশ করি তখন গুগল রোবট আমাদের লেখা গুলো গুগলে ইনডেক্স করে। এবং পরর্বতীতে দুই থেকে এক মাস পর আপনার লেখার ধরন অনুযায়ি গুগল সার্চ রেজাল্টে র‌্যাঙ্ক দিয়ে থাকেন।

অন্য একটি কাজ হল অনপেজ অপটিমাইজেশন। আপনার ওয়েবসাইটের যত বেশি ব্যাকলিংক তৈরি হবে তত বেশি ওয়েবসাইটে র‌্যাঙ্ক করবে। আসল বিষয়টি হল আপনার ওয়েবসাইট কে গুগল সার্চ রেজাল্টে উন্নত করার জন্য কাজ করে এসইও।

আপনার ওয়েবসাইটে গুগলে র‌্যাঙ্ক করার জন্য যত ধরনের কাজ আছে সকল কিছু এস ই ও মাধ্যমে করা হয়।

ভিডিও এডিটিং ফ্রিল্যান্সিং কাজ

এস ই ও এর কাজ কি?

আমরা যখন গুগলে কোন কিছু সার্চ করি তখন কিছু কিছু ওয়েবসাইট প্রথম ১০টি রেজাল্টের মধ্যে থাকে বাকি গুলো পরর্বতী পেজে থাকে। এস ই ও কাজ হল আপনার ওয়েবসাইটকে গুগল সার্চ রেজাল্টের প্রথম দিকে নিয়ে আসা।

আপনি আপনার ওয়েবসাইটকে গুগল সার্চ রেজাল্টে প্রথম পেজে নিয়ে আসতে চান তাহলে এসইও করতে হবে।

এস ই ও শিখতে কি কি লাগে?

এস ই ও শেখার জন্য কম্পিউটর এবং ইন্টারনেট সংযোগ থাকলেই হবে। SEO শেখার জন্য ভিন্ন ভাবে কোন কিছুর দরকার নেই।

অবশ্যই আপনাকে কোর্স ক্রয় করতে হবে এসইও শেখার জন্য। কোর্স বা টিউটোরিয়াল ছারা কোন ভাবেই এসইও শিখতে পারবেন না।

সাধারনত প্রতিটি এস ই ও টিউটোরিয়াল মূল্য ২০ থেকে ৫০ ডলার পর্যন্ত। আপনি Udemy থেকে SEO কোর্স ক্রয় করতে পারবেন।

তাছার আপনি চাইলে ইউটিউব থেকে এস ই ও বিষয় প্রাথমিক ধারনা নিতে পারেন। প্রাথমিক ধারনা থাকলে পরর্বতীতে কোর্স করতে সুবিধা হবে। কারন এস ই ও অনেক বিষয় আছে যা প্রথম দিকে আপনার বুঝতে সমস্যা হবে।

এস ই ও শিখতে কত দিন লাগে?

একটি কোর্স শেষ করতে ২০ থেকে ৩০ ঘন্টা সময় লাগে। তার মানে ২০ থেকে ৩০ ঘন্টা সময় ব্যয় করলে আপনি এস ই ও শিখতে পারবেন। এখন আমার প্রশ্ন হল ২০ থেকে ৩০ ঘন্টা কাজ শেষ করে কি আপনি এস ই ও করতে পারবেন। হ্যাঁ আপনার প্রাথমিক একটা ধারনা হবে। কিন্তু আপনি নিজের কখনো এস ই ও কাজ করার যোগ্য করে তুলতে পারবেন না।

এস ই ও কাজ ভালো ভাবে শিখতে হলে আপনার নিজের একটি ব্লগ সাইট তৈরি করতে হবে। এবার নিজের ব্লগ সাইটেকে লক্ষ করে এস ই ও করতে হবে। এই ব্লগ সাইটি পরর্বতীতে আপনাকে কাজ পাওয়ার জন্য সহযোগিতা করবে।

কারন বায়ার যখন আপনার কাছে জানতে চাইবে আপনি কোন কোন ওয়েবসাইটের এস ই ও কাজ করেছেন তখন আপনার ব্লগ সাইটি প্রদর্শন করতে পারবেন।

সব থেকে বড় বিষয় হল ব্লগ সাইটি আপনাকে ফ্রি প্রাকটিস করার সুযোগ তৈরি করে দিবে। কিভাবে ফ্রি ব্লগ সাইট তৈরি করবেন?

সুতরাং এস ই ও পরিপূর্ণ ভাবে শিখতে অনেক অনেক দিন সময় লাগে। এস ই ও শেখার পর এস ই ও কাজ করাটা অনেক কঠিন। কারন এস ই ও কাজের জন্য অনেক সময় দিতে হয়। বিশেষ করে অফপেজ SEO করার জন্য।

এস ই ও এর কাজ শেখার উপায়

এস ই ও কাজ শেখার উপায় গুলো নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করার চেষ্টা করছি। আপনি ফ্রি ভাবে এস ই ও কাজ শিখতে চাইলে ইউটিউব উপযুক্ত মাধ্যম। অথবা আপনি বিভিন্ন ব্লগ থেকে এস ই ও কাজ শিখতে পারেন।

এস ই ও কোর্স বা টিউটোরিয়ালঃ আমি প্রথম যখন এস ই ও কাজ শিখি তখন বাংলাদেশের একটি প্রতিষ্টান থেকে কোর্স ক্রয় করে ছিলাম। এবং কোর্স কোয়ালিটি খুবেই ভালো ছিল। কিন্তু একটা কথা আছে না, যখন কোন প্রতিষ্টান বড় হয় তখন তার কোয়ালিটি কমে যায়।

আমি কিছু দিন আগে কোয়ালিটি চেক করার জন্য পুনরায় টিউটোরিয়াল ক্রয় করে ছিলাম কিন্তু আগের মত কোর্স কোয়ালিটি নেই। এই কারনে আমি আপনাদের কে সেই প্রতিষ্টানকে রেফার করব না।

তাছারা বাংলাদেশে আরও অনেক কোম্পানি আছে যারা এস ই ও শিখায় কিন্তু বিশ্বাস করুন কেউ সঠিক ভাবে শিক্ষাদেয় না।

এসইও শেখার থেকে সব থেকে বড় বিষয় হল এস ই ও করার জন্য সোর্স ফাইল যা কেউ প্রদান করে না।

তাছার এখন এস ই ও শিখে আপনি এস ই ও করতে পারবেন না। এস ই ও করার জন্য কিছু টুলের দরকার হয় যা আপনাকে টাকা দিয়ে ক্রয় করতে হবে। এবং অনপেজ এসইও করার ক্ষেত্রে বড় ধরনের অর্থ বিনিয়োগ করতে হয়।

পরিপূর্ণ এস ই ও শেখার জন্য আপনাকে যে যে কোর্স গুলো করতে হবে।

টেকনিক্যাল এস ই ও কোর্সঃ SEO করার জন্য কোন কোন প্লাগিন ইনস্টল দিতে হবে। এবং কোন কোন একাউন্ট করতে হবে। সাইট ম্যাপ সেটাপ কিভাবে করতে হবে? গুগল সার্চ কাউন্সলে বিভিন্ন ধরনের সমস্যার সমাধান কিভাবে করবেন ইত্যাদি বিষয় গুলো টেকনিক্যাল এস ই ও কোর্স বা টিউটোরিয়াল করার মাধ্যমে জানতে পারবেন।

এস ই ও ফ্রেন্ডলি ব্লগ পোষ্ট রাইটিং কোর্সঃ একটি ব্লগের পোষ্ট কিভাবে এস ই ও ফ্রেন্ডলি ভাবে লিখতে পারবেন এবং কি-ওয়ার্ড রিসার্স কিভাবে করতে পারবেন তা এই টিউটোরিয়ালের মাধ্যমে জানতে পারবেন।

অফপেজ এস ই ওঃ অফপেজ কাজ করার হয় ব্যাবলিংক তৈরি করার জন্য। এই কোর্স করার মাধ্যমে আপনি জানতে পারবেন কি কি উপায়ে ওয়েবসাইটের ব্যাকলিংক তৈরি করা হয়।

তিনটি কোর্স ভিন্ন ভাবে করতে পারলে আপনি পরিপূর্ণ এস ই ও ওয়ার্কার হতে পারবেন। কখনো ভুল করে শুধু এস ই ও কোর্স করবেন না। কারন সম্পূর্ণ এস ই ও কোর্স সকল বিষয় নিয়ে একটু একটু আলোচনা করে কোন কিছু পরিপূর্ণ ভাবে আলোচনা করে না।

SEO টিউটোরিয়াল ক্রয় করার ওয়েবসাইট

টিউটোরিয়াল ক্রয় করার জন্য আমি যে সকল ওয়েবসাইটকে রেফার করব সেই সাইট বিষয় আমার পরিপূর্ণ ধারনা আছে। সুতরাং আপনি কোন চিন্তা করবেন না। আপনি চোখ বন্ধ করে সেই সকল ওয়েবসাইট থেকে কোর্স ক্রয় করতে পারেন।

প্রতিটি কোর্স বা টিউটোরিয়াল মূল্য অনেক কম। যা আপনি বহন করতে পারবেন আশা করছি। আমার প্রদান কৃত ওয়েবসাইট গুলো থেকে কোর্স ক্রয় করলে আমি কোন কমিশন পাবো না। আমি আপনাদের কোন অ্যাফিলিয়েট লিংক প্রদান করছি না। সুতরাং আমার এখানে একটাই স্বার্থ, যা হল আপনাকে নিঃস্বার্থ ভাবে সহযোগিতা করা।

Reliablesoft

আমার দেখা সব থেকে ভালো একটি এস ই ও ভিত্তিক কোর্স ক্রয় করার জন্য ওয়েবসাইট। এখানে প্রতিটি ক্লাশের ভিডিও টিউটোরিয়াল সহ পিডিএফ পাবেন।

এবং প্রতিটি কাজ করার জন্য সোর্স ফাইল পাবেন। আপনি এই ওয়েবসাইট থেকে একবার কোর্স ক্রয় করলে আজীবন সাপোর্ট দিবে।

reliablesoft Online SEO course

মানিব্যাক গ্যারেন্টি এবং কোর্স শেষ করে সার্টিফিকেট পাবেন। প্রতিটি বিষয় ভিন্ন ভিন্ন ভাবে আলোচনা করা হয়। এই ওয়েবসাইটে মাঝে মাঝে কোর্স ছাড়া দেওয়া হয় সাধারনত রেগুলার প্রাইজ ১৫৬ ডলার। মাঝে মাঝে ছাড় প্রাইজ ৬৭ ডলারে পেয়ে যাবেন।

এস ই ও কাজ শেখার পিডিএফ ফাইল

ফ্রি SEO শেখার এর থেকে বড় মাধ্যম হতে পারে না। এই ওয়েবসাইটের প্রতি কোর্স করার ভিডিও পাবেন এবং কোর্স করার জন্য পিডিএফ ফাইল পাবেন। যা আপনি সংরক্ষন করতে পারবেন পরর্বতীতে কাজ প্রাকটিস করার জন্য।

Free Online SEO course

Neilpatel Website প্রবেশ করে ফ্রি কোর্স করতে পারবেন।

Udemy

বর্তমান অনলাইন প্লাটফর্ম সব থেকে বড় কোর্স বিক্রয় করার ওয়েবসাইট Udemy। প্রায় ফ্রিল্যান্সিং কাজ রিলেটেড সকল ধরনের কোর্স বা টিউটোরিয়াল ক্রয় করতে পারবেন Udemy থেকে।

Udemy Online SEO Course

Udemy ওয়েবসাইটের টিউটোরিয়ালের মূল্য গড়ে ১৩ থেকে ৫০ ডলারের মধ্যে ক্রয় করতে পারবেন। অবশ্য এই ওয়েবসাইট থেকে কোর্স ক্রয় করার জন্য মাস্টার কার্ড, ভিসা কার্ড অথবা পেপাল একাউন্টে ডলার থাকতে হবে। আপনার কাছে ডলার না থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

Coursera

Coursera আমার দেখা সব থেকে ভালো প্লাটফর্ম এস ই ও কাজ শেখার। এখানের যে কোন কোর্স আপনি ফ্রি করতে পারবেন। টিউটোরিয়াল শেষ করার পর সার্টিফিকেট পাবেন। অবশ্য এখানের সকল কোর্স ফ্রি নয়। কিছু কিছু কোর্স আছে যার জন্য আপনাকে পেমেন্ট করতে হবে। তাছার আপনি সার্টিফিকেট নিতে চাইলে নিদিষ্ট অর্থ পেমেন্ট করতে হয়।

coursera platform for online SEO course

ওয়েবসাইটের কোর্স রেটিং গড় ৪.৬ out of ৫। Coursera প্রতিটি ট্রেইনার অনেক অবিজ্ঞতা সম্পূর্ণ। সুতরাং টিউটোরিয়াল মান নিয়ে কোন চিন্তা করতে হবে না।

SEOBanglaTutorial

প্রথম আলোর পাট ভিত্তিক এস ই ও বিষয় লেখক MD Faruk Khan। প্রায় ৫ বছর থেকে বাংলাদেশে এসইও ট্রেনিং দিয়ে আসতেছে ফারুক খান। ইনি সাধারনত অনলাইনে ট্রেনিং দিয়ে থাকেন।

SEO Bangla Tutorial

কিন্তু ঘুরে ফিরে সেই একই কথা আসে মূল্য। সাধারনত বাংলাদেশী ট্রেইনারের কোর্স মূল্য অনেক বেশি। আপনি ইংরেজি কোর্স মূল্য থেকে বাংলাদেশী কোর্স মূল্য তুলনা করলে অনেক বেশি পার্থক্য পরিলক্ষিত হবে।

আপনি ইংরেজি বুঝতে পারলে, ইংরেজি টিউটোরিয়াল ক্রয় করার সাজেস্ট করব।

itbari

itbari অনেক পুরাতন একটি প্রতিষ্টান। আইটি বাড়ি সাধারনত এস ই ও , ওয়েব গুরু, ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন, ওয়েব ডিজাইন চার ধরনের কোর্স বিক্রয় করে থাকে। সাধারনত আইটি বাড়ি কোর্স আপনি দুই ভাবে সংগ্রহ করতে পারবেন এক ডিভিডি, দুই ভিডিও ফাইল।

এস ই ও টিউটোরিয়াল

অবশ্য আইটি বাড়ি কোর্স মূল্য তুলনামূলক ভাবে কম। ৫০০০ থেকে ৬০০০ হাজার টাকা খরচ করলে আইটি বাড়ির সমস্ত কোর্স ক্রয় করতে পারবেন।

এস ই ও করে আয় / এস ই ও করে কত টাকা আয় করা যায়?

প্রায় নতুন যারা ফ্রিল্যান্সিং পেশায় আস্তে চায় সবাই এই কমন প্রশ্নটা করে থাকে। কত টাকা আয় করা যাবে? কত দিনের মধ্যে আয় শুরু করতে পারব? ইত্যাদি প্রশ্ন।

SEO করে আপনি মাসে কত টাকা আয় করতে চান? এস ই ও এমন একটি কাজ যা প্রতিটি বিজনেজ ওয়েবসাইটের জন্য করতেই হবে। সুতরাং আপনার কাজের কোন অভাব থাকবে না, এটা গ্যারান্টি দিয়ে বলা যেতে পারে।

সাধারনত একজন এস ই ও এক্সপার্ট প্রতিমাসে কয়েক হাজার ডলার আয়ে করে। আপনি একজন বাংলাদেশী বা ভারতের ওয়ার্কার হয়ে থাকেন তাহরে প্রতি মাসে কয়েক লক্ষ টাকা আয় করা সম্ভব।

এস ই ও শিখে মার্কেট প্লেস থেকে কাজ পাওয়ার জন্য সঠিক ভাবে প্রোফাইল তৈরি করতে হবে। সব থেকে ভালো হয় আপনার পোর্টফলিও থাকলে।

এস ই ও তে ক্যারিয়ার

শুধু SEO নয় যে কোন অনলাইন ভিত্তিক ফ্রিল্যান্সিং কাজের জন্য নিজের ক্যারিয়ার তৈরি করতে পারবেন। আপনি সঠিক ভাবে কাজ শিখতে পারলে ক্যারিয়ার নিয়ে চিন্তা করতে হবে না।

আপনি যে কোন অনলাইন ভিত্তিক ব্যবসার জন্য এস ই ও ওয়ার্কার দরকার হয়। সুতরাং শুধু অনলাইনে নয় অফলাইন মার্কেট প্লেসেও প্রচুর এস ই ও ওয়ার্কারের জবের চাহিদা আছে।

আপনি গুগলে সার্চ দিয়ে দেখবেন হাজার হাজার SEO চাকরির অফার আছে। সুতরাং কাজ শিখলে আপনার কোন কাজের সমস্যা হবে না।

যে সকল মার্কেট প্লেস SEO কাজ পাওয়া যায়

সাধারনত প্রতিটি ফ্রিল্যান্সিং ওয়েবসাইটে এস ই ও কাজ পাওয়া যায়। আমি কিছু নতুন মার্কেট প্লেসের সাথে আপনাকে পরিচয় করে দেওয়ার চেষ্টা করব। যেখান থেকে আপনার কাজ পেতে সুবিধা হবে।

যে কোন মার্কেট প্লেস কাজ করুন না কেন তার জন্য নিদিষ্ট রুল ফলো করার সাথে মার্কেট প্লেস একটিভ থাকাটা জরুরি।

Truelancer

SEO রিলেটেড সকল ধরনের কাজ এই ওয়েবসাইটে পাবেন। এখানে দুই ধরনের একাউন্ট হয়ে থাকে ফ্রি এবং পেইড। পেইড একাউন্ট করলে কাজ পাওয়ার সম্ভবনা বেশি। পেই একাউন্ট করতে খরচ হকে ১০ থেকে ২০ ডলার পর্যন্ত।

truelancer SEO working webstie

পেইড একাউন্ট তৈরি করে প্রোফাইল সাজাতে পারলে কাজ পাওয়ার সমস্যা হওয়ার কথা নয়।

PeoplePerHour

আমার কাছে সব থেকে ভালো ওয়েবসাইট এখানে কাজের মূল্য অন্য প্লাটফর্ম থেকে অনেক বেশি। সমস্যা হল নতুন ফ্রিল্যান্সার এমন জনপ্রিয় ওয়েবসাইটে প্রথম অবস্থায় কাজ পায় না। অবশ্য ধৈর্য্য সহকারে লেগে থাকলে কাজ পাওয়ার সম্ভব না আছে। এই ওয়েবসাইটে সাধারনত ঘন্টা ধরা কাজ করা হয়।

pepole per hour

এস ই ও ভিত্তিক কাজের জন্য অফার তৈরি করে আপনার সার্ভিস পোষ্ট করতে পারবেন। প্রতি অফারের জন্য ভিন্ন ভাবে মূল্য নির্ধারন করা যায়। অফার বলতে এস ই ও ভিত্তিক ছোট ছোট কাজের কথা বলছি যেমন, সোশ্যাল মিডিয়া পোষ্টিং, গেষ্ট পোষ্টিং, বুক মার্ক, পিডিএফ লিংক, কমেন্ট ব্যকলিংক, ইত্যাদি।

SEOclerk

SEOclerk শুধু এস ই ও কাজ করার জন্য তৈরি করা হয়েছে। এই ফ্রিল্যান্সিং ওয়েবসাইটে অন্য কোন কাজ পাবেন না। এস ই ও রিলেটেড যত ধরনের কাজ আছে সকল কাজ এই ওয়েবসাইটে করা যায়। কাজের মূল্য খুব বেশি নয়, তবে অনেক কম নয়।

seoclerk

কাজ করার জন্য একাউন্ট খুলে অফার সাবমিট করতে হবে। এই ওয়েবসাইটে কাজ পাওয়ার সম্ভবনা অনেক বেশি। এসইও কাজ জানা থাকলে আপনি অবশ্যই এই ওয়েবসাইট থেকে কাজ পাবেন।

শেষ কথা

উপরের যত ধরনের আলোচনা করা হয়েছে তা শুধু আপনাদের সহযোগিতার লক্ষে। অন্য কোন উদ্দশ্য নিয়ে এই পোষ্টি করা হয়নি। আপনি চাইলে পোষ্টি আপনার সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম শেয়ার করতে পারেন।

এসইও নিয়ে যে কোন প্রশ্ন থাকলে যোগাযোগ করতে পারেন। কোন ধরনের শর্ত ছারা আপনাকে সহযোগিতা করা হবে।

Free Youtube Video Download Software: Official Vidmate Apps

বাংলায় ফ্রি এসইও শিখতে চাইলে সবচাইতে ভালো ব্লগ TechBanglablog

বিস্তারিত আরও পড়ুর