গুগল বিজ্ঞাপন মনিটাইজেশন কাজ করে অনলাইনে আয় করুন

অনলাইনে আয় করার বিষয়ে আপনি যখন চিন্তা করবেন তখন আপনাকে চিন্তা করতে হবে কোন বিষয়টি ভালো জানেন আপনি। দেখুন আপনি চাইলে সব বিষয়ে নিজেকে পারফেক্ট করতে পারবেন না। যে কোন একটি বিষয় আপনাকে বাছাই করতে হবে অনলাইন ক্যারিয়ার গড়ার জন্য। সেই রকমেই একটি সেক্টর হল গুগল বিজ্ঞাপন মনিটাইজেশন ওয়ার্ক।

কোন পণ্য বা সেবাকে অনলাইনে মার্কেটিং করতে চাইলে গুগল এডের কথা আপনাকে চিন্তা করতে হবে।

গুগল বিজ্ঞাপন কি?

আপনি যখন গুগলে কোন পণ্য বা সার্ভিসের খোঁজ করেন তখন দেখবেন গুগল কিছু এড প্রদর্শন করে। গুগল সাধারনত দুই ভাবে ওয়েবসাইট গুলোকে তাদের প্রথম পৃষ্টার প্রদর্শন করে প্রথমত পণ্য বা সেবার মান অনুযায়ি, দ্বিতীয়ত গুগলের বিজ্ঞপন সেবার মাধ্যমে।

আপনি একটি নতুন ওয়েবসাইট প্রথম অবস্থায় গুগল সার্চ রেজাল্টের, প্রথম পৃষ্টায় নিয়ে আসাতে পারবেন না। এক্ষেত্রে আপনাকে যেমন সময় দিতে হবে সাথে সাথে এসইও নিয়ে কাজ করতে হবে। শুধু মাত্র সঠিক এসইও এবং ওয়েবসাইটের মানের উপর নির্ভর করে গুগলের সার্চ রেজাল্টের প্রথম পৃষ্টায় আসতে পারবেন।

googel adwords service

এখন আপনি যদি চিন্তা করেন আজকে তৈরি করা ওয়েব সাইট কালকে থেকে গুগলের প্রথম পৃষ্টায় নিয়ে আসতে। তার জন্য আপনাকে গুগলের Adwords Service নিতে হবে।

Google Adwords Service দেওয়ার মাধ্যমে আপনার ওয়েবসাইটকে তার প্রথম পৃষ্টায় প্রদর্শন করবে।

জানা বা অজানা

এখন আপনি যদি চিন্তা করেন গুগলকে টাকা দিলেই মনে হয় আপনার ওয়েবসাইটি প্রথম পৃষ্টায় নিয়ে আসবে তা কিন্তু নয়। এই কাজটি তাদের কে দিতে হবে যে গুগল বিজ্ঞাপন বিষয় ভালো ধারনা রাখে।

গুগল বিজ্ঞাপন বিষয় পরিপূর্ণ ধারনা অর্জন করার মাধ্যমে আপনি একজন গুগল বিজ্ঞাপন মনিটাইজেশন মেকার হিসাবে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করতে পারবেন।

বায়োডাটা রাইটিং করে অনলাইন থেকে আয় করুন

গুগল বিজ্ঞাপন মনিটাইজেশন কাজ

গুগল বিজ্ঞাপন মনিটাইজেশন কাজ করে অনলাইন থেকে আয় করতে চাইলে আপনাকে যা যা জানতে হবে।

গুগল কিওয়ার্ড রিসার্সঃ একটা উদাহরন দিয়ে বিষয়টা বুঝানো যাক, বাজারে ফল ক্রয় করতে গেলে দেখবেন যে একই ফলের দুই ধরনের দাম। এর কারন কী? কারন হচ্ছে ফলে মান, ফলের মান ভালো হলে, দাম ভালো হবে।

গুগল কিওয়ার্ড রিসার্স বিষয়টা একই রকম প্রায়। একটি আপনি যে কিওয়ার্ড টি র‌্যাঙ্ক করতে চাচ্ছেন, গুগলের প্রথম পৃষ্টায় তার PPC রেট অন্য কিওয়ার্ড থেকে ভিন্ন হতে পারে।

একজন ফ্রিল্যান্সার এই কিওয়ার্ড রিসার্স করার কাজটা করে থাকে। তিনি সব থেকে কম রেটে ভালো কিওয়ার্ড টি খুজে বের করে ক্লাইন্টকে প্রদান করে। নিচের কিওয়ার্ড নিষ্টটি দেখুন।

keyword research list

উপরের কিওয়ার্ড লিষ্টটি দেখুন। প্রায় একই ধরনের কিওয়ার্ড কিন্তু ভিন্ন ভিন্ন PPC Rate নির্ধারন করা হয়েছে।

গুগল বিজ্ঞাপন তৈরিঃ আপনি আমি সকলেই জানি যে প্রতিটি পণ্য বা সেবার বিজ্ঞাপন কখনো একই ধরনের হয় না। ভিন্ন ভিন্ন সাভির্স বা সেবার জন্য ভিন্ন ভিন্ন বিজ্ঞাপন তৈরি করা হয়ে থাকে।

আপনাকে জানতে কোন পণ্য বা সেবার জন্য, কোন ধরনের গুগল বিজ্ঞাপন পারফেক্ট হবে। এই জন্য আপনাকে গুগল এড ওয়ার্ড নিয়ে কোর্স করতে হবে। কোর্স করার জন্য Udemy আপনার উপযুক্ত স্থান হতে পারে।

আর্টিকেল থেকে ভিডিও তৈরি করে অনলাইনে আয় করুন

ফ্রিল্যান্সিং কাজের জন্য অনলাইন প্লাটফর্ম

আপনার কাজ শেখা হয়ে গেলে অনলাইন প্লাটফর্ম খুজে বের করতে হবে যেখান থেকে আপনি আয় করতে পারবেন।

সঠিক প্লাটফর্ম বাছাই করে প্রফাইল তৈরি করুন। এবং ক্লাইন্টের কাজ থেকে কাজ নেওয়ার চেষ্টা করতে পারেন। মনে রাখবেন সঠিক দিকনির্দশনা এবং ধৈর্য্য নিয়ে কাজ করলে সফলতা আপনার একদিন আসবেই।

আপনি চাইলে বর্তমান সময়ের জনপ্রিয় অনলাইন কাজ গুলো দেখতে পারেন

সবকিছু ঠিক থাকার পরেও আপনাকে জানতে হবে, কিভাবে ক্লাইন্টের সাথে কথা বলতে হবে? কাজ ডেলিভারি দিবেন কিভাবে? পেমেন্ট নিবেন কিভাবে? ইত্যাদি বিষয়ে।

চিন্তা করবেন না উপরের প্রশ্ন গুলো সঠিক উত্তর আপনি ইউটিউবে ভিডিও দেখে শিখে নিতে পারবেন।

মনে রাখবেন, আপনি কাজ ভালো করতে জানলে সফলতা আসবেই। তার পরেও কোন ধরনের সহযোগিতা লাগলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমরা চেষ্টা করব, সহযোগিতা করার জন্য।

ধন্যবাদ, ভালো থাকবেন।

বিস্তারিত আরও পড়ুর

error: Content is protected !!