বায়োডাটা রাইটিং ফ্রিল্যান্সিং জব

একজন নতুন শিক্ষার্থী গ্রাজুয়েশন শেষ করার পর রায়োডাটা তৈরি করাটা জরুরি। অবশ্য কিছু কিছু বিশ্ববিদ্যালয়ে বায়োডাটা তৈরি করার উপর কোর্স করানো হয়। তার পরেও এক জন প্রফেশনাল বায়োডাটা ক্রিয়েটরের গুরুত্ব ভিন্ন।

আপনি একটি সেক্টরে যখন কাজ করেন তখন সেই সেক্টরের অভিজ্ঞতার উপর ভিত্তি করে বায়োডাটা রাইটিং করার কাজ আপনি করতে পারবেন।

টাকা ইনকামের মোবাইল অ্যাপ

বায়োডাটা রাইটিং কাজের দক্ষতা

বায়োডাটা রাইটিং কাজ করে অনলাইন থেকে আয় করতে চাইলে বিভিন্ন ধরনের বায়োডাটা বিষয়ে অভিজ্ঞতা থাকাটা জরুরি। আমি কিছু বায়োডাটার লিষ্ট তুলে ধরছি…..

Professional Resume

Modern Resume

Infographic Resume

Minimalist Resume

Corporate Resume

Creative Resume

Photo Resume

Colorful Resume

Acting Resume

Academic Resume

Graphic Design Resume

College Resume

High School Resume

Scholarship Resume

SEEK Resume

উপরের বায়োডাটা গুলো বিষয় সম্পূর্ণ ধারনা আপনার থাকতে হবে। কারন ক্লাইন্ট যে কোন সময় আপনার কাছে উপরের উল্লেখ করা বায়োডাটা গুলো অর্ডার করতে পারে।

ডিজাইন দক্ষতা

তথ্য উপাত্তের সাথে সাথে বায়োডাটার তৈরি জন্য ডিজাইন দক্ষতা থাকতে হবে। সাধারন ডিজাইনের বায়োডাটার থেকে ক্রিয়েটিভ ডিজাইন রিলেটেড বায়োডাটা নিয়োগ কর্তার দৃষ্টি আর্কষণ করে বেশি। সুতরাং আপনি যখন কারো বায়োডাটা তৈরি করবেন তখন তার ডিজাইনের দিকে অবশ্যই দৃষ্টি রাখতে হবে।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ডিজাইন জানা থাকলে আপনি এই কাজটি করতে পারবেন। যদি মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট বিষয় ধারনা না থাকলে শিখে নিতে হবে।

Fashion Blogger resume

উপরের বায়োডাটা বা Resume টি প্রফেশনাল ফ্যাশান ব্লগারের যা একজন প্রফেশনাল Resume রাইটার দ্বারা তৈরি করা হয়েছে।

Resume রাইটিং কাজের জন্য Google সার্চ করতে পারেন।

গুগল বিজ্ঞাপন মনিটাইজেশন জব

কভার লেটার

Resume রাইটিং শেখার সাথে সাথে আপনাকে অবশ্যই কভার লেটার শিখতে হবে। কারন যে আপনার কাছে Resume রাইটিং করে নিবে সে আপনার কাছে কভার লেটার চাইতে পারে।

আপনি Resume রাইটিং করতে পারেন কিন্তু কভার লেটার লিখতে পারেন না। এই কারনে আপনি কাজটি না পেতে পারেন। এই জন্য আপনাকে কভার লেটার শিখতে হবে।

বি.দ্রঃ ভালো ইংরেজি জানা থাকতে হবে।

Resume রাইটিং কাজ কোথায় পাবেন

সাধারনত ফ্রিল্যান্সিং ওয়েবসাইট গুলোতে Resume রাইটিং করার কাজ পাওয়া যায়। এর সাথে সাথে আপনি নিজে একটি পোর্টফলিও তৈরি করে কাজ পেতে পারেন।

আপনি চাইলে বিভিন্ন সংস্থার সাথে কাজ করতে পারেন Resume রাইটিংকরার জন্য। একজন প্রফেশনাল Resume রাইটার প্রতি মাসে ৮০০ থেকে ১০০০ ডলার পর্যন্ত আয় করতে পারে।

তবে Resume রাইটিং পেশা হিসাবে নিতে চাইলে এর প্রতিটি বিষয় আপনাকে ভালো ভাবে শিখতে হবে। আপনি সঠিক ভাবে কাজ শিখলে এই সেক্টরে কাজের কোন অভাব হবে না।

প্রথম অবস্থান ১০ হতে ১৫ টি Resume ডিজাইন করে আপনার প্রফাইলে অথবা পোর্টফলিও ওয়েবসাইটে যোগ করতে হবে। আপনি যে Resume গুলো ডিজাইন করবেন তার উপর নির্ভর করবে আপনার কাজ পাওয়া বিষয়টি।

অনলাইনে ব্যবসার করার বিভিন্ন আইডিয়া

Resume রাইটিং কাজ শিখতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

ডান থেকে বামে টানুন আরও পোষ্ট দেখার জন্য